ইন্দোনেশিয়ার নতুন প্রেসিডেন্ট হলেন প্রবোও সুবিয়ান্তো

0

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন প্রবোও সুবিয়ানতো। বুধবার (২০ মার্চ) দেশটির নির্বাচন কমিশন আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেয়। কিন্তু দুই প্রতিদ্বন্দ্বী যারা ভোট নিয়ে আইনি অভিযোগ দায়ের করার প্রতিশ্রুতি দিয়েছিলেন তারা চরমভাবে পরাজিত হয়েছেন।

সুবিয়ন্তো পেয়েছেন ৫৮.৬ শতাংশ ভোট। জাকার্তার প্রাক্তন গভর্নর আনিস বাসওয়েদান পেয়েছেন ২৪.৯ শতাংশ এবং প্রাক্তন সেন্ট্রাল জাভার গভর্নর গঞ্জার প্রোনোভো ১৬.৫ শতাংশ পেয়েছেন। আনুষ্ঠানিকভাবে গণনা শেষ হওয়ার পর বুধবার এ তথ্য জানিয়েছে নির্বাচন কমিশন।

ইন্দোনেশিয়ায়, আনুষ্ঠানিক ফলাফল ঘোষণার তিন দিনের মধ্যে নির্বাচনী বিরোধ আদালতে আনা যেতে পারে।

অন্য দুই প্রার্থী নির্বাচনী প্রক্রিয়ায় জালিয়াতি ও অনিয়মের অভিযোগ করেছেন, যেমন প্রেসিডেন্ট জোকো উইডোডোর ছেলে ভাইস প্রেসিডেন্ট প্রার্থী। জনপ্রিয় বিদায়ী প্রেসিডেন্ট তার দ্বিতীয় মেয়াদে দায়িত্ব পালন করছেন। কিন্তু তিনি নির্বাচনে অংশ নিতে পারেননি। কিন্তু তার ছেলের প্রার্থিতাকে সুবিয়ান্তোর প্রতি তার অদম্য সমর্থনের চিহ্ন হিসেবে দেখা হচ্ছে।

সুবিয়ান্টো, ৭২, তার তৃতীয় প্রচেষ্টায় প্রেসিডেন্ট পদে জয়ী হবেন বলে ব্যাপকভাবে ভবিষ্যদ্বাণী করা হয়েছিল। ট্রানজিশন পিরিয়ডের পর অক্টোবরে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেবেন তিনি।

বিশেষজ্ঞদের মতে, তার চমৎকার বক্তৃতা, প্রতিরক্ষামন্ত্রী হিসেবে শক্তিশালী ব্যক্তিত্বের প্রমাণ এবং উইডোডোর সমর্থনের কারণে তার জনপ্রিয়তা বেড়েছে।

তার প্রতিদ্বন্দ্বী আনিস ও গঞ্জার নির্বাচনে অনিয়ম ও জালিয়াতির অভিযোগ এনে সাংবিধানিক আদালতে অভিযোগ জমা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। কিন্তু প্রবোওর আইনী দল নিশ্চিত যে তার সংখ্যাগরিষ্ঠতা এবং ব্যাপক ব্যবধানে জয়ের কারণে অভিযোগটি আদালতে টিকবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *