ইসরায়েলি জাহাজ ও বন্দরে হুতির হামলা

0

ইয়েমেন ভিত্তিক হুতি সশস্ত্র গোষ্ঠী ইসরায়েলি জাহাজ ও বন্দরকে লক্ষ্যবস্তু করে হামলা চালিয়েছে। গোষ্ঠীটি বলেছে যে এই হামলাটি অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের নৃশংস আগ্রাসনের প্রতিবাদ।

গত বছরের ৭ অক্টোবর অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে ইসরায়েলে হাজার হাজার রকেট নিক্ষেপ করে ফিলিস্তিনের মুক্তি আন্দোলনের সশস্ত্র সংগঠন হামাস। ইসরায়েলে ১,০০০ মানুষ নিহত হয়। কয়েক বছর পর, ইসরায়েলি বাহিনী অবরুদ্ধ গাজা উপত্যকায় নিপীড়ন আরো জোরদার করে। সেদিন থেকে সামরিক অভিযানে ৩৪,০০০ এরও বেশি ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে এবং ৭৬,০০০ এরও বেশি আহত হয়েছে। হতাহতদের অধিকাংশই বেসামরিক নাগরিক। এমন পরিস্থিতিতে বিশ্বজুড়ে যুদ্ধবিরতির ডাক দেওয়া হচ্ছে।

সংঘর্ষ মধ্যপ্রাচ্যের অন্যান্য অংশে ছড়িয়ে পড়তে শুরু করে। অভিযান শুরুর পর থেকে হুতি বিদ্রোহীরাও বেশ কয়েকবার ইসরাইলকে সতর্ক করেছে। এরপর থেকে ইরান সমর্থিত এই গোষ্ঠী নিয়মিতভাবে লোহিত সাগরে জাহাজগুলোকে লক্ষ্যবস্তু করে আসছে।

গতকাল, হুতি ঘোষণা করেছে যে তারা অ্যাডেন উপসাগরে একটি ইসরায়েলি জাহাজে সফলভাবে আক্রমণ করেছে। এছাড়াও, দখলকৃত ভূখণ্ডের দক্ষিণে অবস্থিত ইলাত বন্দরে ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে।

সামরিক মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া সারি বলেছেন, এমএসসি ডারউইন নামের একটি ইসরায়েলি জাহাজে হামলায় উপযুক্ত ক্ষেপণাস্ত্র এবং কিছু ড্রোন ব্যবহার করা হয়েছিল। এই ক্ষেপণাস্ত্র এবং ড্রোন দিয়ে, মিশন সফলভাবে অর্জিত হয়েছে।

এ ছাড়া জেনারেল সারি বলেন, ইলাত বন্দরে বেশ কয়েকটি ব্যালিস্টিক ও ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। এর একদিন আগে লোহিত সাগর ও ভারত মহাসাগরে দুটি মার্কিন ও একটি ইসরায়েলি জাহাজে হামলা চালায় ইয়েমেনের সামরিক বাহিনী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *