গাজায় যুদ্ধবিরতির চেষ্টা আবার ব্যর্থ

0

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ গাজায় অবিলম্বে যুদ্ধবিরতি এবং জিম্মিদের বিষয়ে ইসরাইল-হামাস চুক্তির আহ্বান জানিয়ে যুক্তরাষ্ট্রের আনা একটি প্রস্তাব পাস করেনি। নিরাপত্তা পরিষদ, রাশিয়া ও চীনের স্থায়ী সদস্যদের ভেটোর কারণে প্রস্তাবটি আবার ব্যর্থ হয়।

১৫ সদস্যের নিরাপত্তা পরিষদের সংখ্যাগরিষ্ঠ অংশ এই প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। বিপক্ষে ভোট দিয়েছে রাশিয়া, চীন। আর গায়ানা ভোটদানে বিরত থাকে। প্রস্তাবে ছয় সপ্তাহের যুদ্ধবিরতির আহ্বান জানানো হয়। নিরাপত্তা পরিষদের সদস্যদের সঙ্গে ‘পর্যায়ক্রমে আলোচনার’ মাধ্যমে যুদ্ধবিরতির প্রস্তাব করা হয়েছিল।

প্রস্তাবটি ইসরায়েলের প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের কঠোর মনোভাবের একটি চিহ্ন ছিল এবং এই প্রস্তাবটিতেই মার্কিন শত্রুতা সাময়িক বন্ধের পরিবর্তে বাস্তব অর্থে ‘যুদ্ধবিরতি’ শব্দটি ব্যবহার করেছিল। জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড ভোটের আগে নিরাপত্তা পরিষদকে বলেন প্রস্তাবটি পাস না করা একটি “ঐতিহাসিক ভুল” হবে।

এদিকে, জাতিসংঘে রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া নিরাপত্তা পরিষদের সদস্যদের ভোটের আগে প্রস্তাবের পক্ষে ভোট না দেওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন প্রস্তাবটি “অত্যন্ত রাজনীতিক” এবং ইসরায়েলকে গাজার রাফা শহরে সামরিক অভিযান চালানোর সবুজ সংকেত দিয়েছে।

এটি ইস্রায়েলকে আরও ধ্বংস করার জন্য স্বাধীন রাজত্ব দেবে। নেবেনজিয়া আরও বলেন, নিরাপত্তা পরিষদের অনেক অস্থায়ী সদস্য বিকল্প খসড়ার প্রস্তাব করেছেন। এই প্রস্তাবটি ভারসাম্যপূর্ণ। ফলে নিরাপত্তা পরিষদের সদস্যদের এই প্রস্তাব সমর্থন না করার কোনো কারণ নেই। জাতিসংঘে চীনের রাষ্ট্রদূত বলেন, বেইজিং এই বিকল্প প্রস্তাবকে সমর্থন করে।

তবে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত টমাস গ্রিনফিল্ড বলেছেন, এই প্রস্তাবে কিছু ত্রুটি রয়েছে। তিনি উল্লেখ করেছেন যে এটি হামাসকে আলোচনার টেবিলে চুক্তি থেকে সরে যাওয়ার অজুহাত হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *