তাপমাত্রা নিয়ে দু:সংবাদ

0

গরমে পুড়ছে গোটা দেশ। প্রবল তাপপ্রবাহ বইছে। প্রায় প্রতিদিনই সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ভেঙে যাচ্ছে। কিন্তু স্বস্তির বৃষ্টি নেই। এরই মধ্যে তাপমাত্রা আরও বাড়ার আভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

শনিবার দিনের তাপমাত্রা আরও বাড়তে পারে এবং দুই বিভাগ ছাড়া দেশের কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

এদিকে গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৪২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এই গ্রীষ্ম মৌসুমে এখন পর্যন্ত এটিই সর্বোচ্চ তাপমাত্রা। একই সঙ্গে রাজশাহী ও পাবনার ঈশ্বরদীতেও দিনের তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। শুক্রবার ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

শুক্রবার সিলেটে ৮৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে। শনিবারও সিলেটে বৃষ্টি হতে পারে, একই সঙ্গে চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় বৃষ্টির পূর্বাভাস দিয়েছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়াবিদ মোঃ বজলুর রশীদ জানান, শনিবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে এবং কোথাও কোথাও বিক্ষিপ্ত শিলাবৃষ্টিও হতে পারে। . দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে।

তিনি আরও বলেন, রাজশাহী, চুয়াডাঙ্গা ও পাবনা জেলার ওপর দিয়ে অত্যন্ত তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং টাঙ্গাইল, বগুড়া, বাগেরহাট, যশোর ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। রংপুর, ময়মনসিংহ ও বরিশাল বিভাগের পাশাপাশি মৌলভীবাজার, রাঙ্গামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও বান্দরবান জেলাসহ ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের বাকি অংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

বজলুর রশীদ জানান, সোমবার সারাদেশে দিনের তাপমাত্রা কিছুটা কমতে পারে। এ ছাড়া আগামী পাঁচ দিনে দেশের উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *