নেটওয়ার্কে নেই সোয়া ১ লাখ  হ্যান্ডসেট

0

প্রাপ্ত তথ্য অনুযায়ী ১ অক্টোবর থেকে মোবাইল হ্যান্ডসেটের আইএমইআই নম্বর নিবন্ধন বাধ্যতামূলক হওয়ার পর থেকে সোমবার পর্যন্ত নেটওয়ার্কে ১ লাখ ২৪ হাজার ৮২১টি নতুন হ্যান্ডসেট সক্রিয় করা যায়নি।

সোমবার পর্যন্ত, নেটওয়ার্কে এনইআইআর ডাটাবেসে নতুন হ্যান্ডসেট যুক্ত করা হয়েছে এবং নেটওয়ার্কে ২লাখ ২৪ হাজার ৭৯১টি হ্যান্ডসেট সক্রিয় করা হয়েছে। টেলিযোগাযোগ নিয়ন্ত্রক বিটিআরসি থেকে এই তথ্য পাওয়া গেছে।

বিটিআরসির কর্মকর্তারা জানিয়েছেন, এনইআইআর ডাটাবেজে নিবন্ধিত হ্যান্ডসেটগুলির আইএমইআই (ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিটি) নম্বর সক্রিয় করা হচ্ছে। যেসব হ্যান্ডসেট দেশে বৈধভাবে উৎপাদিত হয় বা নিয়ম অনুযায়ী আমদানি করা হয় সেগুলি হ্যান্ডসেটটির আইএমইআই নম্বর আমদানি বা আমদানির শুরুতে বিটিআরসির এনইআইআর ডাটাবেসে নিবন্ধিত হয়।

ফলস্বরূপ, যদি হ্যান্ডসেটটি বৈধভাবে উৎপাদিত এবং আমদানি করা হয় তবে এটি কয়েক সেকেন্ডের মধ্যে স্বয়ংক্রিয়ভাবে নেটওয়ার্কে সক্রিয় হয়ে যাবে। অন্যদিকে, আইএমআই ডাটাবেজে নিবন্ধিত নয় এমন হ্যান্ডসেটগুলিতে সিম কার্ড সংযুক্ত করার পরে, গ্রাহককে একটি বার্তা পাঠিয়ে একটি বৈধ নথি দেখিয়ে নিবন্ধনের জন্য ১২ ঘন্টা পর্যন্ত সময় দেওয়া হচ্ছে। বিটিআরসির ওয়েবসাইট থেকে নিবন্ধন খুবই সহজ। আপনি যদি ১২ ঘন্টার মধ্যে নিবন্ধন না করেন, তাহলে হ্যান্ডসেটটি মোবাইল নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন হয়ে যাবে।

বিটিআরসির ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র বলেন যে ডাটাবেসে আইএমইআই নম্বর নেই এমন হ্যান্ডসেটগুলি নিবন্ধন করতে ১২ ঘন্টা সময় লাগবে কিন্তু যখনই গ্রাহক বৈধ কাগজপত্র দিয়ে নিবন্ধন করবেন তখন হ্যান্ডসেটে সিম কার্ড সক্রিয় হবে। ফলে গ্রাহকের চিন্তার কিছু নেই। এই নিবন্ধন বিটিআরসির ওয়েবসাইটের পাশাপাশি মোবাইল অপারেটরদের গ্রাহক সেবা কেন্দ্র থেকেও করা যাবে।

তিনি আরও বলেন, এখন পর্যন্ত হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কোনো নিবন্ধন বুথ স্থাপন করা হয়নি। এর ফলে যারা বিদেশ থেকে হ্যান্ডসেট নিয়ে আসবে তারা বিটিআরসির ওয়েবসাইট থেকে অথবা মোবাইল অপারেটরের গ্রাহক সেবা কেন্দ্র থেকে তাদের হ্যান্ডসেট নিবন্ধন করতে পারবে। এক্ষেত্রে তাদের বিদেশ থেকে কেনার সঠিক প্রমাণ দেখাতে হবে।

এর আগে, বিটিআরসি ১ জুলাই থেকে ট্রায়াল শুরু হওয়ার পর ১ অক্টোবর থেকে এনইআই ডাটাবেজে হ্যান্ডসেট নিবন্ধন বাধ্যতামূলক করেছিল।

বিটিআরসির ভাইস চেয়ারম্যান সুব্রাম রায় মৈত্র আরও বলেন, ৩০ সেপ্টেম্বর পর্যন্ত নেটওয়ার্কে সক্রিয় থাকা হ্যান্ডসেটগুলি স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধিত হয়েছে এবং বন্ধ করা হবে না। আইএমইআই নম্বর নিবন্ধিত না হওয়া পর্যন্ত যে হ্যান্ডসেটগুলি ১ অক্টোবরের পরে নতুন করে কেনা হবে তারা আর নেটওয়ার্কে সক্রিয় থাকবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *