গুজব বন্ধ না হলে দেশে ফেসবুক-ইউটিউব বন্ধের সিদ্ধান্ত

0

আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভাপতি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব চলতে থাকলে প্রয়োজনে তা সাময়িকভাবে বন্ধ করা হবে। রোববার সচিবালয়ে আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

তিনি বলেন, যারা সোশ্যাল মিডিয়া নিয়ন্ত্রণ করে তাদের গুজব ছড়ানো বন্ধে ব্যবস্থা নিতে বলা হবে। তারা ব্যবস্থা না নিলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

মন্ত্রী বলেন, ‘যেহেতু তাদের (ফেসবুক-ইউটিউব) প্রধান কার্যালয় এখানে গুজব প্রতিরোধ ও সাইবার অপরাধ নিয়ন্ত্রণের জন্য না থাকায় তারা বিভিন্ন বিষয়ে আমাদের সুপারিশ বা কথা শোনেন না। তারা যা শুনছে না তা আমরা প্রচার করব। প্রয়োজনে সামাজিক যোগাযোগ মাধ্যম কিছু সময়ের জন্য বন্ধ থাকবে।

তিনি বলেন, “আমি প্রথমে আন্তর্জাতিক সংস্থাকে যথাযথভাবে অবহিত করব যে তারা (সোশ্যাল মিডিয়া) আমাদের অভিযোগ আমলে না নিয়ে এই অপরাধ ও গুজব চালিয়ে যাচ্ছে এবং তাদের পক্ষ থেকে কোন উদ্যোগ নেই।” প্রথমে তাদের বারবার বলা হবে, প্রয়োজনে পত্রিকায় বিজ্ঞাপন আকারেও বলব, যাতে বিশ্ববাসী মনে না করে এখানে মৌলিক অধিকার ক্ষুন্ন হচ্ছে।

তিনি আরও বলেন, ‘সোশ্যাল মিডিয়া আইনের আওতায় রয়েছে- কোনো অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নিতে হবে। তারা আমাদের অভিযোগ তদন্ত করে ব্যবস্থা নিচ্ছে না। তাদের উদাসীনতা গণবিজ্ঞপ্তির মাধ্যমে জনগণকে জানানো হবে। যদি কখনো বন্ধ হয়ে যায়, তার দায়ভার সরকারের নয়। জনগণের জানা উচিত আমরা তাদের কাছে কী অভিযোগ করেছি, অভিযোগ করে আমরা প্রতিকার পাই না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *