‘ফেসবুক শিশুদের জন্য ক্ষতিকর’

0

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক প্রাক্তন কর্মকর্তা বলেন, ফেসবুক শিশুদের জন্য ক্ষতিকর এবং এটি মারাত্মক বিভাজন সৃষ্টি করে যা আমাদের (মার্কিন) গণতন্ত্রকে ক্ষতিগ্রস্ত করে। ৩৭ বছর বয়সী ফ্রান্সেস হাউজেন ক্যাপিটল হিলে একটি কংগ্রেসের শুনানিতে বিস্ফোরক মন্তব্য করেন।

ফ্রান্সিস ছিলেন ফেসবুকের প্রোডাক্ট ম্যানেজার। সম্প্রতি তিনি ক্রমাগত ফেসবুকের গোপন তথ্য ফাঁস করে চলেছেন। তার অভিযোগের তদন্তের দাবি বাড়ছে এবং ফেসবুকের নিয়ন্ত্রণের দাবিও বাড়ছে।

যাইহোক, ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ তীব্র প্রতিক্রিয়া জানিয়ে বলেছেন, সাম্প্রতিক প্রচার কোম্পানি সম্পর্কে একটি ভুল ধারণা তৈরি করেছে। কোম্পানির কর্মীদের কাছে লেখা একটি চিঠিতে তিনি বলেন, অধিকাংশ অভিযোগ ভিত্তিহীন।

চিঠিটি ফেসবুকে প্রকাশ্যে পোস্ট করা হয়েছে। চিঠিতে তিনি বলেন, “আমরা মানসিক স্বাস্থ্য, সুস্থতা এবং নিরাপত্তার বিষয়গুলিকে গুরুত্ব সহকারে গ্রহণ করি।” আমাদের কাজ এবং উদ্দেশ্যকে ভুলভাবে উপস্থাপন করে এমন প্রচারণা দেখা আমাদের পক্ষে কঠিন।

ফেসবুক বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম। কোম্পানিটি বলছে যে এর মাসিক সক্রিয় ব্যবহারকারী ২.৭ বিলিয়ন। লক্ষ লক্ষ মানুষ তাদের হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রাম ব্যবহার করছে। যাইহোক, কোম্পানিটি ভুল তথ্য ছড়ানো এবং ব্যক্তিগত গোপনীয়তা রক্ষায় ব্যর্থতার জন্য ব্যাপকভাবে সমালোচিত হয়েছে।

গত রবিবার হাউগেন বলেন, সাম্পাতি ফেসবুকের কিছু অভ্যন্তরীণ তথ্য ওয়াল স্ট্রিট জার্নালের সঙ্গে শেয়ার করেছেন। সেই তথ্য ব্যবহার করে ওয়াল স্ট্রিট জার্নাল ইনস্টাগ্রামে বিশ্লেষণ করেছে যে অ্যাপটি মেয়েদের মানসিক স্বাস্থ্যের ক্ষতি করতে পারে।

মঙ্গলবার এক শুনানিতে হাউগেন বিষয়টি উল্লেখ করেছেন। তিনি বলেন, কোম্পানির নেতৃত্ব জানে কিভাবে ফেসবুক এবং ইনস্টাগ্রাম সুরক্ষিত করতে হয়, কিন্তু তারা প্রয়োজনীয় পরিবর্তন করছে না। কারণ তারা তাদের মুনাফাকেই বেশি গুরুত্ব দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *