কিরগিজস্তানে বাংলাদেশি শিক্ষার্থীরা কেমন আছেন, জানালেন পররাষ্ট্রমন্ত্রী

0

কিরগিজস্তানের রাজধানী বিশকেকে বিদেশি শিক্ষার্থীদের ওপর স্থানীয়দের হামলার ঘটনায় বাংলাদেশি শিক্ষার্থীরা এখন ভালো আছেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড.হাসান মাহমুদ। সোমবার বিকেলে রাজধানীর সেগুনবাগিচায় নিজ মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, “এখন পর্যন্ত সেখানে বাংলাদেশি শিক্ষার্থীদের কোনো গুরুতর আহত বা হতাহতের খবর পাওয়া যায়নি। প্রতিবেশী দেশ উজবেকিস্তানের তাসখন্দে অবস্থানরত আমাদের রাষ্ট্রদূতকে সেখানে যেতে বলা হয়েছে। তিনি স্থানীয় সময় বিকেলে বিশকেকে পৌঁছাবেন এবং পরিদর্শন করবেন। ক্যাম্পাসে বাংলাদেশি শিক্ষার্থীদের খোঁজখবর নেওয়ার পাশাপাশি, কিরগিজ পররাষ্ট্র ও অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রণালয় এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে পরামর্শ করে যথাযথ পদক্ষেপ নেবে।

দেশে ফেরার জন্য খোলা চিঠি দিয়েছেন কিরগিজস্তানে বসবাসরত এক বাংলাদেশি শিক্ষার্থী। এ বিষয়ে জানতে চাইলে ডাঃ হাছান মাহমুদ বলেন, সাধারণ শিক্ষার্থীরা এ ধরনের কোনো আবেদন করেনি।

এর আগে রোববার ওভারসিজ করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশনের আলোচনা সভায় পররাষ্ট্রমন্ত্রী বলেন, কিরগিজস্তানে বাংলাদেশের কোনো মিশন নেই। উজবেকিস্তানে বাংলাদেশের রাষ্ট্রদূত কিরগিজস্তানের সমান দায়িত্বের অংশ হিসেবে দেখভাল করেন। উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মনিরুল ইসলামকে  বাংলাদেশি শিক্ষার্থীদের নিরাপত্তার জন্য কিরগিজস্তানে যেতে বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *