শরীরে ভিটামিনের অভাবের লক্ষণ

0

শরীরকে সুস্থ রাখতে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন, মিনারেল, ফাইবার প্রয়োজন। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো থেকে শুরু করে হাড়ের যত্ন নেওয়া, হরমোনের ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণ করা, সামগ্রিক সুস্থতা বজায় রাখতে পুষ্টির বিকল্প নেই।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হেলথ সার্ভিসের তথ্য অনুযায়ী, শরীরে বিভিন্ন ভিটামিনের অভাব হলে বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দেয়। পুষ্টিবিদরা বলছেন, শরীরকে সুস্থ রাখতে মোট ১৩টি ভিটামিনের প্রয়োজন। বিভিন্ন ভিটামিনের বিভিন্ন কাজ আছে। ভিটামিনের অভাব বিভিন্ন রোগের কারণ। সাধারণভাবে ভিটামিনের অভাবে ক্লান্তি, দুর্বলতা, মাথা ঘোরা, অস্থিরতার মতো সমস্যা হয়। এছাড়াও ভিটামিনের ঘাটতি বিভিন্ন উপসর্গের মাধ্যমে প্রকাশ পায়।

শরীরে ভিটামিনের ঘাটতি হলে যে সমস্যাগুলো হয়

মাড়ি থেকে রক্তপাত: শরীরে ভিটামিন সি-এর অভাব দেখা দিলে মাড়ি থেকে রক্তপাত হয়। শরীরের যেকোনো ক্ষত দ্রুত সারাতে এই ভিটামিন খুবই কার্যকরী। শরীরে কোষের ক্ষতি রোধ করতে ভিটামিন সি খুবই গুরুত্বপূর্ণ। এ কারণে প্রতিদিনের খাদ্যতালিকায় ভিটামিন সি সমৃদ্ধ খাবার রাখা জরুরি। সামনে শীত। এই সময়ে ভিটামিন সি এর চাহিদা মেটাতে নিয়মিত একটি কমলা। এ ছাড়া স্ট্রবেরি, বাঁধাকপি, টমেটোর মতো খাবার খাওয়া জরুরি।

চুল পড়া ও নখ ভেঙে যাওয়া: পর্যাপ্ত পরিচর্যার অভাবে অনেকেই এই দুটি সমস্যায় ভোগেন। এছাড়াও, শরীরে ভিটামিন বি (৭) এর অভাব হলে এই সমস্যাগুলি হতে পারে। ভিটামিন (বি৭) এর অপর নাম ‘বায়োটিন’। শরীরে বায়োটিনের ঘাটতি ভঙ্গুর নখ এবং চুল পড়ার মতো সমস্যা তৈরি করে। শরীরে ভিটামিন (বি৭)  এর চাহিদা মেটাতে আপনি আপনার ডায়েটে ডিম, মাছ, পালং শাক, ফুলকপি, কলা জাতীয় খাবার রাখতে পারেন।

মুখের ঘা: শরীরে ভিটামিন বি-এর পরিমাণ কমে গেলে মুখে ঘা হয়। ভিটামিন বি ১, বি ২ এবং বি ৬ এর অভাবে এই আলসার হয়। শুরু থেকেই মুখের ঘা সম্পর্কে সতর্ক না হলে পরবর্তীতে বিপদ বাড়তে পারে। ভিটামিন বি ১২ এর ঘাটতি পূরণ করতে আপনি বাদাম, সবুজ শাকসবজি, দুগ্ধজাত খাবারের উপর নির্ভর করতে পারেন।

রাতে কম দৃষ্টি: অনেকেই আছেন যারা রাতে একটু ঝাপসা দেখেন। এই রোগটি মূলত ভিটামিন এ এর ​​অভাবে হয়ে থাকে।শরীর সুস্থ রাখতে ভিটামিন এ এর ​​ভূমিকা অপরিহার্য। তাই সুস্থ থাকতে বেশি করে ভিটামিন এ সমৃদ্ধ খাবার যেমন গাজর, দুগ্ধজাত খাবার খান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *