৭০ শতাংশ লিভার ক্যান্সারের কারণ হেপাটাইটিস বি

0

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বাড়ছে লিভার সিরোসিস। হেপাটাইটিস বি ভাইরাস লিভার ক্যান্সারের প্রধান কারণ। দেশে ৬০ থেকে ৭০ শতাংশ লিভার সিরোসিস ও লিভার ক্যান্সার এই ভাইরাসের কারণে হয়ে থাকে।

হেপাটাইটিস বি নির্মূলে রোটারি ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট ২৩৮১-এর আনুষ্ঠানিক উদ্বোধনকালে চিকিৎসকরা মঙ্গলবার এ তথ্য জানান। তারা জানান, প্রতিবছর দেশের বিভিন্ন চিকিৎসা প্রতিষ্ঠানের মেডিসিন ওয়ার্ডে ভর্তি হওয়া রোগীদের ১০ থেকে ১২ শতাংশই লিভারের রোগে আক্রান্ত হন। এদের বেশিরভাগই হেপাটাইটিস বি ভাইরাসের কারণে হয়। এমনকি তাদের এক-তৃতীয়াংশ এই লিভার রোগের কারণে মারা যায়।

অনুষ্ঠানে বলা হয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব অনুযায়ী, করোনার আগে দেশে প্রতি বছর ২২ হাজারের বেশি মানুষ লিভারের রোগে মারা যায়। বর্তমানে এই সংখ্যা আরও বেশি। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ইন্টারভেনশনাল হেপাটোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব একজন স্বপ্নদ্রষ্টা। তিনি বলেন, লিভারের রোগে ব্যাপক মৃত্যুর পাশাপাশি খরচও বাড়ছে। বাংলাদেশ ২০৩০ সালের মধ্যে হেপাটাইটিস বি ভাইরাস নির্মূল করার টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে প্রতিশ্রুতিবদ্ধ। বিশ্বব্যাপী, ১২ জনের মধ্যে ১ জন হেপাটাইটিস বি বা সি ভাইরাসে আক্রান্ত, কিন্তু ১০ শতাংশেরও কম মানুষ জানে না রোগটি কতটা গুরুতর।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রোটারি ক্লাবের ঢাকা জেলা গভর্নর ইঞ্জিনিয়ার এম এ ওহাব বলেন, হেপাটাইটিস বি নির্মূলে রোটারি ক্লাব কাজ করে যাচ্ছে। বক্তব্য রাখেন বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরামের সভাপতি রাশেদ রাব্বি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *