লক্ষণ দেখা দিলে গোপন না করার পরামর্শ।আজ বিশ্ব যক্ষ্মা দিবস

0

আজ বিশ্ব যক্ষ্মা দিবস। এ বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে ‘হ্যাঁ, আমরা যক্ষ্মা নির্মূল করতে পারি’। যক্ষ্মা রোগের ক্ষতিকর দিক, বিশেষ করে স্বাস্থ্য, সামাজিক ও অর্থনৈতিক পরিণতি সম্পর্কে সচেতনতা বাড়াতে প্রতি বছর দিবসটি পালন করা হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট অনুসারে, ১৯৯৩ সালে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা যক্ষ্মাকে একটি বৈশ্বিক জরুরি অবস্থা ঘোষণা করেছিল। এরপর থেকে বাংলাদেশ সরকার ও কিছু বেসরকারি সংস্থা যক্ষ্মা নিয়ন্ত্রণে কাজ করছে। ২০১৫ সালের পর, বিশ্ব স্বাস্থ্য সংস্থা যক্ষ্মাকে মহামারী হিসাবে করার জন্য একটি নতুন কৌশল অনুমোদন করে। যেখানে বলা হয়েছে, ২০৩৫ সালের মধ্যে বিশ্ব থেকে যক্ষ্মায় মৃত্যুর হার ৯৫ শতাংশ কমিয়ে আনতে হবে। একই সঙ্গে যক্ষ্মা রোগের হার ৯০ শতাংশ কমাতে হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বাংলাদেশে ৩ লাখ ৬১ হাজার যক্ষ্মা রোগী রয়েছে। অন্যদিকে, বছরে প্রায় ৩৯,০০০ মানুষ যক্ষ্মা রোগে মারা যায়। শনাক্তকৃত রোগীদের মধ্যে ৮১ শতাংশ চিকিৎসা পায়, বাকি ১৯ শতাংশ চিকিৎসাহীন। অন্যদিকে দারিদ্র্যের কারণে অনেকেই এ রোগের উপসর্গ লুকিয়ে রাখেন। একজন রিকশাচালক বা বস্তিবাসী মনে করেন যে অসুস্থ হলে ডাক্তার বা হাসপাতালে গেলে তার উপার্জনের ক্ষতি হবে। প্রধানত এই কারণে, একটি বড় অংশ লক্ষণগুলি লুকিয়ে রাখে এবং অসুস্থ হয়ে পড়ে এবং অন্যদের মধ্যে রোগ ছড়িয়ে দেয়।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, যক্ষ্মা নিয়ন্ত্রণের পর প্রত্যেক রোগীকে বিনামূল্যে ওষুধ দেওয়া হয়। এছাড়াও নিয়মিত ওষুধের জন্য প্রতিটি রোগীর জন্য একটি ডটস প্রদানকারী নিশ্চিত করা হয়। যার ফলে যক্ষ্মা রোগী শনাক্ত হওয়ার পাশাপাশি এ রোগে মৃত্যুর হারও কমেছে। চিকিৎসার সাফল্যের হার বেড়েছে, যা সারা বিশ্বে প্রশংসিত হয়েছে।

যাইহোক, ২৪ মার্চ, ১৮৮২-এ ডাঃ রবার্ট কক যক্ষ্মা ব্যাকটেরিয়া, মাইকোব্যাকটেরিয়াম টিউবারকুলোসিস আবিষ্কার করেন। যক্ষ্মা রোগের জীবাণু আবিষ্কারের ১০০ বছর পর, জীবাণু আবিষ্কারের স্মরণে এবং যক্ষ্মা রোগের চিকিৎসা সম্পর্কে সচেতনতা বাড়াতে প্রতি বছর এই দিনে বিশ্ব যক্ষ্মা দিবস পালিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *