শীতে সাইনাসের সমস্যা নিয়ে চিন্তিত?

0

ধীরে ধীরে ঠান্ডা আসতেছে। এই মৌসুমে অনেকেই সর্দি-কাশিতে ভোগেন। ঋতু পরিবর্তনের সাথে সাথে আবহাওয়ার যেমন পরিবর্তন হয়, মানবদেহ ততটা মানিয়ে নিতে পারে না। ফলে যেকোনো ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে মানুষের শরীরে দেখা দেয় নানা রোগ। এ কারণে শীত পড়লেই শীতজনিত নানা সমস্যায় আক্রান্ত হয় মানুষ। সর্দি, কাশি, জ্বর, ঘন ঘন হাঁচি। সেই সঙ্গে সাইনাসের সমস্যাও বাড়ে।

প্রচণ্ড মাথাব্যথা, ক্রমাগত নাক জ্বালা ​​পড়া এবং, মাথা ভার হয়ে থাকা— সাইনাসের লক্ষণ অনেকের মধ্যেই সাধারণ। সারা বছর সাইনাসের সংক্রমণ হতে পারে। কিন্তু শীতে ঠান্ডার কারণে এর সমস্যা বাড়তে পারে। তাই আপনাকে অতিরিক্ত সতর্ক থাকতে হবে।

সাইনাসের ঠাণ্ডা থেকে মুক্তি পাওয়ার কোনো উপায় নেই। এখনই ফুল হাতা পোশাক পরা শুরু করুন। বেশি আইসক্রিম, কোল্ড ড্রিংকস খাবেন না। শীতে সুস্থ থাকতে আপনিও কিছু পদ্ধতি অনুসরণ করতে পারেন।

উদাহরণ স্বরূপ

১. সাইনাস থেকে আরাম পেতে গরম পানিতে ভাপ খেতে পারেন। সাইনাস সংক্রমণের ঝুঁকিও অনেক কম। প্রয়োজনে পানিতে লবঙ্গ, দারুচিনি, এলাচ মিশিয়ে নিতে পারেন। দিনে ৩-৪ বার নিলে সাইনাসের সমস্যা দূর হবে।

২. পানিতে ১ চামচ হলুদ, সামান্য গোলমরিচ গুঁড়া এবং ৪-৫  লবঙ্গ রসুন মিশিয়ে ভাল করে ফুটিয়ে নিন। চাইলে মিশ্রণে মধুও যোগ করা যেতে পারে। সকালে ও বিকালে এই পানীয়টি পান করলে আপনি সুস্থ থাকতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *