এবার চাঁদে ‘রেল রোড তৈরির’ ধারণায় সমর্থন যুক্তরাষ্ট্রর

0

একটি মার্কিন সরকার নিয়ন্ত্রক সংস্থা বিভিন্ন চন্দ্র ঘাঁটি সংযোগ করার জন্য একটি রেল নেটওয়ার্ক নির্মাণের ধারণা অনুমোদন করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের ডিফেন্স অ্যাডভান্সড রিসার্চ প্রজেক্টস এজেন্সি (DARPA) আগামী দশকে ধারণাটিকে বাস্তবে পরিণত করার পরিকল্পনার সহ-স্পন্সর হিসেবে আর্থিক সহায়তা প্রদান করবে। প্রস্তাবটি গত বছর মার্কিন মহাকাশ সংস্থা নর্থরপ গ্রুমম্যানের কাছ থেকে এসেছিল।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীন ইতিমধ্যে এই দশকের শেষের আগে চাঁদে তাদের নিজস্ব ঘাঁটি তৈরির জন্য বিভিন্ন প্রকল্প চালু করেছে, যখন নাসা আর্টেমিস মিশনের মাধ্যমে মানুষকে চাঁদে পাঠাতে কাজ করছে।

নর্থরপ গ্রুম্যান এক বিবৃতিতে বলেছেন যে কল্পনাকৃত রেল নেটওয়ার্ক চাঁদের পৃষ্ঠ জুড়ে বাণিজ্যিক উদ্যোগ বাস্তবায়নের জন্য মানুষ, পণ্য এবং বিভিন্ন সংস্থান পরিবহন করতে পারে, যা মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার আন্তর্জাতিক অংশীদারদের পরিকল্পিত মহাকাশ অর্থনীতিতেও অবদান রাখবে। ‘লুনার আর্কিটেকচার ক্যাপাবিলিটি স্টাডি (লুনা-১০)’ প্রকল্পের জন্য নির্বাচিত হওয়ার পর, কোম্পানিটি এখন একটি রেল সিস্টেমের প্রোটোটাইপে কাজ করছে যা চন্দ্র পৃষ্ঠে সম্পূর্ণরূপে চালু হবে। সংস্থাটি চাঁদে একটি ট্রেন নেটওয়ার্ক তৈরি, পরিচালনা এবং মেরামত করার উপায়গুলিও অন্বেষণ করবে, বিভিন্ন জটিল কাজ সম্পাদন করতে সক্ষম রোবটগুলি বিকাশের সম্ভাবনা সহ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *