তিউনিসিয়ার উপকূল থেকে ১৪ অভিবাসীর মরদেহ উদ্ধার

0

তিউনিসিয়ার উপকূলে ১৪ অভিবাসীর মৃত্যু হয়েছে। মেডেনাইন শহরের একজন পাবলিক প্রসিকিউটর বুধবার জানিয়েছেন যে গত কয়েকদিনে তিউনিসিয়ার দক্ষিণাঞ্চলীয় দ্বীপ জেরবা উপকূলে ১৪ অভিবাসীর মৃতদেহ পাওয়া গেছে।

তিউনিসিয়া এবং তার প্রতিবেশী লিবিয়া গত কয়েক বছর ধরে অভিবাসীদের জন্য জনপ্রিয় রুট হয়ে উঠেছে। ইউরোপে উন্নত জীবনের আশায় অভিবাসীরা প্রায়ই বিভিন্ন দেশ থেকে বিপজ্জনক ভূমধ্যসাগর পাড়ি দেয়।

মেডেনাইন আদালতের প্রসিকিউটর ফেথি বাক্কুচে বলেছেন, “গত শুক্রবার থেকে জেরবা দ্বীপের উপকূলের কাছে মৃতদেহ উদ্ধার করা হচ্ছে।”

তিনি বলেন, এখন পর্যন্ত ১৪ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

নিহতদের বেশিরভাগই সাব-সাহারান আফ্রিকান দেশগুলোর। তাদের মধ্যে একজন মিশরীয় ব্যক্তি ছিলেন, ফেথি বাক্কুচে বলেন। তার কাছে থাকা পাসপোর্ট থেকে তার পরিচয় শনাক্ত করা হয়েছে।

ইউনাইটেড নেশনস ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন অনুসারে, ২০২৩ সালে মধ্য ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার চেষ্টা করে প্রায় ২,৪৯৮ জন মারা গেছে বা নিখোঁজ হয়েছে। এই সংখ্যা আগের বছরের তুলনায় ৭৫ শতাংশ বেশি।

এর আগে, তিউনিসিয়ার কর্তৃপক্ষ মঙ্গলবার বলেছিল যে তারা ২২ অভিবাসীর মৃতদেহ খুঁজে পেয়েছে। কয়েকদিন ধরেই এসব লাশ উপকূলে ভেসে আসছিল।

ফরাসি কর্তৃপক্ষ জানিয়েছে, মঙ্গলবার ভোর ৫টায় ভিমুরু উপকূল থেকে ১১০ জন অভিবাসীকে নিয়ে একটি ছোট নৌকা রওনা হয়। যাত্রা শেষে নৌকাটি প্রথমে বালির ঘাটে আটকে যায়। পরে আবার যাত্রা শুরু করে। জানা গেছে, নৌকাটিতে যাত্রী বোঝাই ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *