মস্কোর কনসার্টে ভয়াবহ হামলা: ১৩৩ জন নিহত

0

রাশিয়ার রাজধানী মস্কোতে আয়োজিত একটি কনসার্টে হামলায় ১৩৩ জনের মৃত্যু নিশ্চিত করা হয়েছে। এ ঘটনায় এগারো জনকে গ্রেপ্তার করা হয়েছে, যাদের মধ্যে চারজন সরাসরি হামলার সঙ্গে জড়িত। দেশটির নিরাপত্তা প্রধান রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে বিষয়টি নিশ্চিত করেছেন।

দেশটির ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) জানিয়েছে, মস্কোর উপকণ্ঠে ক্রোকাস সিটি হল কনসার্টে গুলি ও বোমা বিস্ফোরণে শতাধিক মানুষ আহত হয়েছেন।

এরই মধ্যে সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) হামলার দায় স্বীকার করেছে। তবে রাশিয়া এ বিষয়ে কোনো মন্তব্য করেনি। স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় এ হামলার ঘটনা ঘটে। এদিকে, হোয়াইট হাউস বলেছে যে তারা সেখানকার পরিস্থিতি সম্পর্কে আরও জানতে কাজ করছে। তবে ইউক্রেন হামলায় জড়িত থাকার কথা অস্বীকার করেছে।

হোয়াইট হাউস নিশ্চিত করেছে যে মার্চের প্রথম দিকে মস্কোতে ‘বড় জমায়েত’ লক্ষ্য করে সম্ভাব্য হামলার বিষয়ে রাশিয়ান কর্তৃপক্ষকে সতর্ক করা হয়েছে। মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন এই ঘটনাকে ‘ভয়াবহ ট্র্যাজেডি’ বলে অভিহিত করেছেন। এক বিবৃতিতে তিনি বলেন, ক্রোকাস সিটি সেন্টারে একটি ভয়াবহ ট্র্যাজেডি ঘটেছে। নিহতদের স্বজনদের প্রতি আমার সমবেদনা। এ ঘটনায় ক্ষতিগ্রস্তদের প্রয়োজনীয় সহায়তা দেওয়ার নির্দেশ দিয়েছি।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র অ্যাড্রিয়েন ওয়াটসন বলেছেন, এই মাসের শুরুতে মস্কোতে একটি পরিকল্পিত সন্ত্রাসী হামলার বিষয়ে যুক্তরাষ্ট্রের কাছে তথ্য রয়েছে। কনসার্ট সহ বৃহৎ সমাবেশগুলিকে লক্ষ্য করে হামলার সম্ভাবনা ছিল এবং ওয়াশিংটন রাশিয়ান কর্তৃপক্ষকে অবহিত করেছিল।

অন্যদিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইতিমধ্যেই এই ‘জঘন্য সন্ত্রাসী হামলার’ নিন্দা জানিয়ে সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট করেছেন। তিনি লিখেছেন, তার দেশ এই ভয়াবহ শোকের সময় রাশিয়ার সরকার ও জনগণের সঙ্গে সংহতি প্রকাশ করছে।

এদিকে, হামলার পর ক্রেমলিন সরাসরি কাউকে দোষারোপ না করলেও কয়েকজন রুশ আইনপ্রণেতা ইউক্রেনকে হামলায় জড়িত থাকার অভিযোগ করেছেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মাইখাইলো পোডোলিয়াক হামলায় ইউক্রেনের জড়িত থাকার কথা অস্বীকার করেছেন। এক্স-এর একটি পোস্টে তিনি লিখেছেন, ইউক্রেন কখনও সন্ত্রাসের আশ্রয় নেয়নি। এই যুদ্ধের সবকিছুই কেবল যুদ্ধক্ষেত্রে নির্ধারিত হবে। তবে তিনি বিশ্বাস করেন যে রাশিয়া চলমান সংঘাতকে ন্যায্যতা দিতে এবং ইউক্রেনে সামরিক অভিযান বাড়াতে এই হামলা ব্যবহার করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *