আফগানিস্তানে দীর্ঘ সময়ের তুষারপাত ও বৃষ্টিতে ৬০ জন নিহত

0

আফগানিস্তানে গত তিন সপ্তাহে তুষারপাত ও বৃষ্টিতে অন্তত ৬০ জন নিহত হয়েছে, দেশটির দুর্যোগ মন্ত্রণালয় জানিয়েছে। বিশেষ করে আকস্মিক বৃষ্টি ও বন্যার কারণে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

এক ভিডিও বার্তায় দুর্যোগ বিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্র জনান সায়েক বলেছেন, তুষারপাত ও বৃষ্টির কারণে ২০ ফেব্রুয়ারি থেকে বিভিন্ন দুর্ঘটনায় ৬০ জন প্রাণ হারিয়েছেন এবং ২৩ জন আহত হয়েছেন। এছাড়াও, দুর্যোগে প্রায় ১,৬৪৫টি বাড়ি সম্পূর্ণ বা আংশিকভাবে ধ্বংস হয়ে গেছে। এর পাশাপাশি প্রায় ১ লাখ ৭৮ হাজার গবাদিপশুও মারা গেছে বলে জানান তিনি।

প্রাদেশিক তথ্য অনুযায়ী, প্রায় ২৫০টি বাড়ি ধ্বংস হয়েছে এবং কৃষি জমির একটি বড় অংশ প্লাবিত হয়েছে। তদুপরি, দুর্যোগ ব্যবস্থাপনার একজন কর্মকর্তা বলেছেন যে বৃহস্পতিবার থেকে আফগানিস্তানে ত্রাণ সহায়তা পৌঁছানো শুরু হবে।

৭ অক্টোবর থেকে আফগানিস্তানে তিনটি ভয়াবহ ভূমিকম্প আঘাত হেনেছে। ফলস্বরূপ, প্রায় ১,৫০০ মানুষ প্রাণ হারিয়েছে এবং প্রায় ৩০,০০০ মানুষ পুরোপুরি বা আংশিকভাবে ধ্বংস হয়েছে, জাতিসংঘের একটি প্রতিবেদনে বলা হয়েছে।

এবারের শীতে আফগানিস্তানে খুবই অস্বাভাবিক পরিস্থিতি বিরাজ করেছে। কিন্তু ঋতুর শেষে সাধারণত যখন আবহাওয়া খারাপের দিকে মোড় নেয়। গত বছরের অক্টোবরে আফগানিস্তানের হেরাত প্রদেশে ভয়াবহ ভূমিকম্প হয়। সেই চোট এখনো কাটিয়ে উঠতে পারেনি। সোমবার সন্ধ্যা থেকে টানা বৃষ্টির কারণে আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *