জলদস্যুদের কবল থেকে জাহাজ উদ্ধার করল ভারতীয় নৌবাহিনীরা

0

চল্লিশ ঘণ্টার এক দু:সাহসী অভিযানে, ভারতীয় নৌবাহিনীর কর্মীরা ৩৫ সোমালি জলদস্যুকে আটক করেছে এবং একটি ছিনতাই হওয়া জাহাজ থেকে ১৭ জন নাবিককে উদ্ধার করেছে। ভারতীয় নৌবাহিনী এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

জানা গেছে যে ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজ আইএনএস কলকাতা সমুদ্রে ২,৬০০ কিলোমিটার দূরে একটি কার্গো জাহাজ রুয়েনকে কোণঠাসা করতে সক্ষম হয়েছিল। জাহাজটি ১৪ ডিসেম্বর জলদস্যুরা ছিনতাই করে এবং গত তিন মাস ধরে অন্যান্য ছিনতাইয়ের জন্য ব্যবহার করা হয়েছিল। মেরিন কমান্ডোরা অত্যন্ত ঝুঁকিপূর্ণ এই অভিযানে বেশ কিছু জাহাজ, ড্রোন এবং বিমান ব্যবহার করে।

ভারতীয় বিমানটি ছিনতাইকৃত জাহাজের কাছে আসতেই জলদস্যুরা গুলি চালায়। এছাড়া নৌবাহিনীর একটি জাহাজ ছিনতাইয়ের পথে থাকা অবস্থায় জলদস্যুরা হামলা চালায়। শুক্রবারের হামলার পরও ভারতীয় নৌবাহিনী জাহাজ থেকে নিরাপদ দূরত্ব বজায় রেখে জলদস্যুদের আত্মসমর্পণ করে জিম্মিদের ছেড়ে দিতে বলে।

শনিবার ভারতীয় নৌবাহিনী একটি টহল বিমান এবং ড্রোনের সাহায্যে এবং ভারতীয় নৌবাহিনীর জাহাজ আইএনএস সুভদ্রার সহায়তায় জলদস্যু জাহাজটির নিয়ন্ত্রণ নেয়। মেরিন কমান্ডোদের একটি আট সদস্যের দল বিমান থেকে নেমে জলদস্যুদের আত্মসমর্পণ করতে বাধ্য করে এবং নাবিকদের মুক্ত করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *