ইউরোপে দাবদাহ, জার্মানি-যুক্তরাজ্যে সতর্কবার্তা

দাবদাহ ধেয়ে জার্মানিতে আসছে। স্থানীয় সময় মঙ্গলবার দেশের কোনো কোনো স্থানে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। ইউরোপের আরও কয়েকটি দেশ এই চরম পরিস্থিতিতে রয়েছে।

যাইহোক, বেশ কয়েকদিন ধরে জার্মানির গড় তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস। তবে সোমবার থেকে ধীরে ধীরে বাড়বে বলে জানা গেছে।

জার্মান পৌরসভার অ্যাসোসিয়েশন চলমান খরার কারণে জার্মানির বেশ কয়েকটি অঞ্চলে পানির সংকটের বিষয়ে সতর্ক করেছে৷

গত কয়েকদিন ধরে দক্ষিণ ইউরোপের দেশগুলোতে তীব্র তাপদাহ ও দাবানলের পর দাবানল এখন মধ্য ও উত্তর ইউরোপের দেশগুলোতে ছড়িয়ে পড়েছে। এই চরম আবহাওয়ায় শতাধিক মানুষ মারা গেছে এবং শত শত মানুষ হিটস্ট্রোকে আক্রান্ত হচ্ছে।

জার্মানির রাজধানী বার্লিনে গৃহহীনদের জন্য ‘হিট এইড’ নামে একটি প্রকল্প চালু করা হয়েছে। এতে যারা প্রচণ্ড গরমে আক্রান্ত তাদের জন্য প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত গৃহস্থালি, গোসল ও বিশ্রামের ব্যবস্থা করা হয়েছে।

এই সপ্তাহে যুক্তরাজ্যও অনেক চাপের মুখে রয়েছে। লন্ডন এবং ম্যানচেস্টারে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছতে পারে বলে আবহাওয়া অফিস জানিয়েছে। যুক্তরাজ্যের স্বাস্থ্য কর্তৃপক্ষ এ ধরনের চরম তাপমাত্রার স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে সতর্ক করেছে।

দক্ষিণ ইউরোপে ফ্রান্স, স্পেন, ইতালি, ক্রোয়েশিয়া, পর্তুগাল এবং গ্রিসের বনাঞ্চলে দাবানল ছড়িয়ে পড়ছে। বর্তমান ক্ষয়ক্ষতি পুষিয়ে নিতে কয়েক বছর সময় লাগবে।

এছাড়া অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত হয়েছেন কয়েক হাজার অবকাশ যাপনকারী। অবিরাম গরমে এসব দেশের কৃষিও ক্ষতিগ্রস্ত হচ্ছে। এছাড়া বনের দাবানলে বহু মানুষকে ঘরবাড়ি ছাড়তে হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *