শিশুকে কেন কলিজা খাওয়াবেন?

0

অনেকের কলিজা ভালো লাগে, অনেকেরই অনীহা থাকে। শিশুরা কলিজার প্রতি আগ্রহী নয়, বিশেষ করে সুগন্ধযুক্ত কারণে। কিন্তু কলিজাতে মাংসের চেয়ে বেশি পুষ্টি থাকে।

ধানমন্ডির ডায়েটিশিয়ান এবং পারসোনা হেলথের ইনচার্জ শওকত আরা সাইদা লোপা কলিজার পুষ্টিগুণ এবং শিশুকে খাওয়ানোর বিষয়ে বিস্তারিত জানান।

তিনি বলেন, কলিজাতে এমন কোন পুষ্টি উপাদান নেই যা এতে পাওয়া যাবে না। কলিজা মাংসের চেয়ে বেশি পুষ্টিকর।

তবে তিনি মনে করেন যাদের কোলেস্টেরলের সমস্যা আছে তাদের কলিজা কম খাওয়া উচিত। কলিজা ভিটামিন ডি, ভিটামিন ই এবং ভিটামিন এ -এর অন্যতম সেরা উৎস কলিজা ও খাবারের ভালো উৎস। চোখের স্বাস্থ্য বজায় রাখতে বেশি কলিজা খাওয়া উচিত। এটি শিশুদের মস্তিষ্কের বিকাশের জন্য খুবই সহায়ক খাবার। এছাড়াও, শরীরের স্নায়ুতন্ত্রও কলিজা পুষ্টির বিকাশ ঘটায়।

শওকত আরা সাইদা লোপা বলেন, অনেক সময় গন্ধের কারণে শিশুরা কলিজা খেতে চায় না। এর জন্য কলিজাকে কাবাব বা অন্য কিছু যোগ করতে হবে। তাহলে শিশুরা এটি মাংসের মতো খেতে পারবে।

একইভাবে মস্তিষ্কও খুব পুষ্টিকর। তাদের কম মস্তিষ্ক খাওয়া উচিত। মনে রাখবেন মাংসে সবজি যোগ করলে ক্ষতিকারক উপাদান অনেক কমে যায়। এক্ষেত্রে যারা কোলেস্টেরলের সমস্যায় ভুগছেন, তারা মস্তিষ্কে পেঁয়াজ বা অন্য কিছু যোগ করে খেতে পারেন।

মস্তিষ্কে রয়েছে ফাইবার এবং আয়রন। অনেক মা তাদের সন্তানদের ওজন নিয়ে চিন্তিত। শওকত আরা সাইদা লোপা তার ওজন বাড়ানোর জন্য শিশুকে অধিক মস্তিষ্ক খাওয়ানোর পরামর্শ দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *