করোনার সব ভ্যাকসিন তুলে নিচ্ছে অ্যাস্ট্রাজেনেকা

0

করোনাভাইরাস ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ার খবর প্রকাশিত হওয়ার পর বাজার থেকে সব ভ্যাকসিন প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে ব্রিটিশ ওষুধ কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা। বুধবার এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, অ্যাস্ট্রাজেনেকার কোভিড ভ্যাকসিন ‘কোভিডশিল্ড’ এবং ‘ভ্যাক্সজেভরিয়া’-এর পার্শ্বপ্রতিক্রিয়া বিভিন্ন মহলে বিতর্ক তৈরি করেছে। এই কারণে অ্যাস্ট্রাজেনেকা বিশ্বব্যাপী কোভিড ভ্যাকসিন প্রত্যাহার করছে। অর্থাৎ অ্যাস্ট্রাজেনেকা এর করোনা ভ্যাকসিন আর বাজারে পাওয়া যাবে না। সংস্থাটি ইতিমধ্যে ‘ভ্যাক্সজেভরিয়া’ ভ্যাকসিন প্রত্যাহারের প্রক্রিয়া শুরু করেছে।

এক বিবৃতিতে অ্যাস্ট্রাজেনেকা বলেছে যে করোনার ভ্যাকসিন আর তৈরি হচ্ছে না। এটি সরবরাহ বা বিতরণ করা হচ্ছে না। বাণিজ্যিক কারণে, সংস্থাটি সমস্ত দেশ থেকে করোনার ভ্যাকসিন প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে।

সম্প্রতি একটি ব্রিটিশ আদালতে জমা দেওয়া একটি নথিতে, অ্যাস্ট্রাজেনেকা বলেছেন যে এটি তৈরি করা করোনভাইরাস ভ্যাকসিন টিটিএস উপসর্গ সৃষ্টি করতে পারে।

আদালতে নথি জমা দেওয়ার পরে ৩০ এপ্রিল একটি বিবৃতিতে, অ্যাস্ট্রাজেনেকার একজন মুখপাত্র বলেছিলেন, ‘আমাদের সমবেদনা তাদের প্রতি যারা প্রিয়জন হারিয়েছেন এবং যারা শারীরিক সমস্যায় ভুগছেন। রোগীর নিরাপত্তা আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার। সবাই যাতে নিরাপদে ভ্যাকসিন সহ বিভিন্ন ওষুধ ব্যবহার করতে পারে তা নিশ্চিত করাই আমাদের লক্ষ্য।

তবে, অ্যাস্ট্রাজেনেকা দাবি করেছে যে ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ার সাথে বাজার থেকে ভ্যাকসিন প্রত্যাহারের কোনো সম্পর্ক নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *