বিশ্ব গাধা দিবস আজ

0

যখন কেউ বোকা হয়, তখন লোকেরা সাধারণত তাকে গাধার সাথে তুলনা করে। মানুষ এই প্রাণীটিকে বোকা মনে করে। কিন্তু পশুও ওষুধ শিল্পের জন্য একটি গুরুত্বপূর্ণ কাঁচামাল উৎপাদনকারী। আজ মানুষের সেবা পশুদের ভালবাসার দিন। কারণ আজ ৮ মে বিশ্ব গাধা দিবস। পশুর প্রতি সচেতনতা ও ভালোবাসা সৃষ্টির লক্ষ্যে দিবসটি সূচনা করা হয়।

ওয়েব সার্চ ইঞ্জিন Bing.com বিশ্ব গাধা দিবসে একটি বিশেষ ডুডল প্রকাশ করেছে। বলা হয়, প্রাণিবিদ অর্ক রাজিক বিশ্ব গাধা দিবসের প্রবর্তন করেন। তিনি মূলত মরুভূমির প্রাণীদের নিয়ে কাজ করেন। তিনি বুঝতে পেরেছিলেন যে গাধা মানুষের জন্য যে পরিমাণ কাজ করে তা স্বীকৃতি পাচ্ছে না। এ জন্য তিনি একটি ফেসবুক গ্রুপ তৈরি করেন। এরপর তিনি সেখানে গাধা সম্পর্কে তথ্য প্রচার শুরু করেন।

আর্চ রাজিকের প্রচেষ্টায় ২০১৮ সালে প্রথম বিশ্ব গাধা দিবস পালিত হয়। তারপর থেকে প্রতি বছর ৮ মে গাধা দিবস পালিত হয়। দিবসটি উদযাপনের উদ্দেশ্য হল গাধা সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়া এবং প্রাণীটি কীভাবে মানুষের জীবনে প্রভাব ফেলছে তা তুলে ধরা।

বিশ্বে সবচেয়ে বেশি গাধা রয়েছে চীনে। দেশে গাধার চামড়ার নিচে পাওয়া বিশেষ আঠা থেকে ওষুধ তৈরি করা হয়। এই ওষুধটি হাঁপানি এবং অনিদ্রার মতো বিভিন্ন রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়। ওষুধ শিল্পে গাধার ব্যবহারের ফলে দেশে পশুর সংখ্যা ক্রমেই কমছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *