আজ বিশ্ব অ্যালঝেইমারস দিবস।আক্রান্তের শীর্ষে রাজশাহী, সবচেয়ে কম ঢাকায়।

0

দেশে ষাটোর্ধ্ব বয়সী ৮.১ শতাংশ মানুষ আক্রান্ত হয়

পরিবারের কোনো প্রিয়জন বা পাড়ার কোনো বয়স্ক ব্যক্তি ঘর থেকে বের হওয়ার পথ ভুলে যাচ্ছেন। বাড়ি ফিরতে পারছেন না। মাঝে মাঝে নিখোঁজ হয়ে যাওয়া। এমনকি খুব পরিচিতদেরও চিনতে পারে না। মাঝে মাঝে কথা বলার সময় সে আটকে যায়। অনেক প্রয়োজনীয় জিনিস মন থেকে হারিয়ে যাচ্ছে। যদি এই ধরনের স্মৃতিভ্রষ্ট ব্যক্তির বয়স পঁয়ষট্টি বছরের বেশি হয় এবং সমস্যাটি ঘন ঘন অনুভূত হয়, তাহলে বুঝতে হবে যে তার আলঝেইমার বা ডিমেনশিয়া আছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট অনুযায়ী, বাংলাদেশে ৬৫ বছরের বেশি বয়সের ১ শতাংশ মানুষ এই রোগে আক্রান্ত। ওয়ার্ল্ড আলঝেইমার্স অ্যাসোসিয়েশন বলছে, বিশ্বব্যাপী ৫০ মিলিয়নের বেশি মানুষের আলঝেইমার রোগ রয়েছে। ২০৫০ সালের মধ্যে এটি ১৫কোটি ছাড়াবে। এছাড়াও, প্রতি সেকেন্ডে ৬৮ জন নতুন মানুষ আক্রান্ত হচ্ছে এবং ৬৫ বছরের বেশি বয়সী প্রতি ৯ জনের মধ্যে একজন এই রোগে আক্রান্ত হচ্ছে। এই প্রেক্ষাপটে ‘ডিমেনশিয়া সম্পর্কে জানুন, আলঝেইমার সম্পর্কে জানুন’ প্রতিপাদ্য নিয়ে আজ বিশ্ব আলঝেইমার্স দিবস পালিত হচ্ছে।

বাংলাদেশে আলঝেইমার্স: স্বাস্থ্য অধিদফতরের অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ কর্মসূচি, জাতীয় স্নায়ুবিজ্ঞান ইনস্টিটিউট এবং আইসিডিডিআর, বাংলাদেশে এই রোগের বিস্তার জানতে একটি যৌথ গবেষণা পরিচালনা করে। দেশের আটটি বিভাগে ২,৭৯৬ জনের ওপর এই গবেষণা চালানো হয়েছিল। তাদের দুই-তৃতীয়াংশ গ্রামাঞ্চলে এবং এক-তৃতীয়াংশ শহরে বাস করে।

স্নায়ুবিজ্ঞান ইনস্টিটিউটের নিউরোলজির সহযোগী অধ্যাপক সেলিম শাহী বলেন, গবেষণায় দেখা গেছে যে ৬০ বছরের বেশি বয়সী ৮.১ শতাংশ মানুষ আলঝাইমার বা ডিমেনশিয়াতে ভোগেন। যাইহোক, যেসব এলাকায় বেশি লোক যুক্ত করা হয়েছে সেখানে আরও বেশি রোগী পাওয়া গেছে। এই কারণে, বিভিন্ন এলাকায় সংখ্যাসূচক পার্থক্য পরিলক্ষিত হয়েছে।

আপনার যদি অন্য কোন রোগ থাকে, তাহলে আল্জ্হেইমের বা ডিমেনশিয়ার ঝুঁকি থাকে। সেলিম শাহী বলেন, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, হৃদরোগ, উচ্চ রক্তের কোলেস্টেরলের মাত্রা, লিভার ও কিডনির সমস্যা, থাইরয়েড এবং হরমোনজনিত সমস্যায় আক্রান্ত ব্যক্তির আলঝেইমার বা ডিমেনশিয়া হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাই এসব রোগের চিকিৎসা করা দরকার। একই সময়ে, যদি আপনি ডিমেনশিয়াতে ভুগছেন, তাহলে আপনার ডাক্তারের পরামর্শ অনুসরণ করে অবিলম্বে চিকিৎসা নেওয়া উচিত।

সংগঠনের মহাসচিব রাশেদ সোহরাওয়ার্দী বলেন, দেশের মোট জনসংখ্যার একটি বড় অংশ আলঝেইমার রোগে আক্রান্ত। ডায়াবেটিস, হৃদরোগ, স্ট্রোক এবং পারকিনসন্স সহ কমপক্ষে ১০০ টি রোগ আল্জ্হেইমের বা ডিমেনশিয়ার জন্য দায়ী। বর্তমানে দেশে ডায়াবেটিস ও হৃদরোগে আক্রান্ত মানুষের সংখ্যা বাড়ছে। এই দুটি রোগে আক্রান্ত ব্যক্তিদের আল্জ্হেইমের রোগ হওয়ার ঝুঁকি বেশি।

কেন আল্জ্হেইমের: চিকিৎসা বিশেষজ্ঞরা বলছেন বয়স বাড়ার সাথে সাথে মস্তিষ্কের কোষ বা নিউরন শুকিয়ে যেতে শুরু করে। ফলাফল হল অ্যামনেসিয়া। আল্জ্হেইমের বা ডিমেনশিয়ার বৈশিষ্ট্য হল ভুলে যাওয়ার সঙ্গে ব্যক্তিত্বের পরিবর্তন ঘটে। মস্তিষ্কের সামনের অংশ ব্যক্তিত্ব গঠনে সাহায্য করে। আলঝেইমার রোগে এই অংশ ক্ষতিগ্রস্ত হয়। ফলে ব্যক্তিত্বের পরিবর্তন হয়। পঁয়ষট্টি বছর বয়স থেকেই অনেকের আলঝেইমার রোগ ধরা পড়ে।

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক মোহিত কামাল বলেন, বয়সের সাথে সাথে কিছু বিনামূল্যে মৌলিক ধাতু নিউরনের ভিতরে জমা হতে শুরু করে।

ড. মোহিত কামাল বলেন, কোলাজেন এবং ডিএনএ মানবদেহের কিছু গুরুত্বপূর্ণ প্রোটিন। এই অণুগুলির অনুভূমিক সংযোগের কারণে নিউরনগুলিও ক্ষতিগ্রস্ত হয়, যা জীবনের জন্য অপরিহার্য। উপরন্তু, কোষ বিপাকের পরে তৈরি বর্জ্য পণ্যগুলি বয়সের সাথে শক্ত হতে শুরু করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *