১৩৯ উপজেলায় ভোটগ্রহণ চলছে

0

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ শুরু হয়েছে। আজ বুধবার সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে চলবে বিকেল ৪টা পর্যন্ত। এ দফায় ১৩৯টি উপজেলায় নির্বাচন হচ্ছে।

নির্বাচন কমিশন জানায়, প্রথম ধাপে ১৩৯টি উপজেলার মধ্যে ২২টি উপজেলায় ইভিএম এবং বাকিগুলোতে ব্যালট পেপারের মাধ্যমে ভোট নেওয়া হচ্ছে। এই ধাপে মোট ১,৬৩৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৫৭০ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬২৫ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪৪০ জন প্রার্থী রয়েছেন।

প্রথম ধাপে যে ১৩৯টি উপজেলায় ভোট হতে যাচ্ছে তার মধ্যে রয়েছে রাজশাহী অঞ্চলের ক্ষেতলাল, কালাই ও আক্কেলপুর, বগুড়ার সারিয়াকান্দা, সোনাতলা ও গাবতলী, চাঁপাইনবাবগঞ্জের নাচোল, গোমস্তাপুর ও ভোলাহাট, ধামইরহাট, পত্নীতলা, মহাদেবপুর ও বদলগাঁও, গোদাগাঁও। রাজশাহীর তানোর, নাটোরে নাটোর সদর। , নলডাঙ্গা ও সিংড়া, সিরাজগঞ্জের সিরাজগঞ্জ সদর, কাজিপুর ও বেলকুচি, পাবনার সাঁথিয়া, সুজানগর ও বেড়া।

রংপুর অঞ্চল: পঞ্চগড় সদর, তেঁতুলিয়া ও আটোরিয়া, বালিয়াডাঙ্গী ও ঠাকুরগাঁওয়ের হরিপুর; নীলফামারীর ডোমার ও ডিমলা, ঘোড়াঘাট, হাকিমপুর ও দিনাজপুরের বিরামপুর; লালমনিরহাটের পাটগ্রাম ও হাতীবান্ধা; রংপুরের কাউনিয়া ও পীরগাছা; কুড়িগ্রামের রৌমারী, চর রাজীবপুর ও চিলমারী; গাইবান্ধার সাঘাটা ও ফুলছড়ি।

খুলনা অঞ্চল: মেহেরপুর সদর ও মুজিবনগর; কুষ্টিয়া খোকসা, কুষ্টিয়া সদর ও কুমারখালী; চুয়াডাঙ্গার জীবননগর ও দামুড়হুদা; ঝিনাইদহ সদর ও ঝিনাইদহের কালীগঞ্জ; যশোরের মণিরামপুর ও কেশবপুর; মাগুরা সদর ও মাগুরার শ্রীপুর; নড়াইলের কালিয়া; বাগেরহাট সদর, বাগেরহাটের রামপাল ও কচুয়া; সাতক্ষীরার কালীগঞ্জ ও শ্যামনগর।

বরিশাল অঞ্চল: বরিশাল সদর ও বাকেরগঞ্জ; পিরোজপুরের মঠবাড়িয়া ও ভান্ডারিয়া।

ঢাকা অঞ্চল: ঢাকার দোহার, নবাবগঞ্জ ও কেরানীগঞ্জ; গোপালগঞ্জ সদর, গোপালগঞ্জের কোটালীপাড়া ও টুঙ্গিপাড়া; নারায়ণগঞ্জ সদর দপ্তর ও নারায়ণগঞ্জ বন্দর; গাজীপুর সদর, গাজীপুরের কালীগঞ্জ ও কাপাসিয়া; রাজবাড়ীর কালুখালী ও পাংশা; মানিকগঞ্জের সিংগাইর ও হরিরামপুর; ফরিদপুরের চরভদ্রাসন, মধুখালী ও ফরিদপুর সদর; মাদারীপুর সদর, শিবচর ও মাদারীপুরের রাজৈর; শরীয়তপুরের নড়িয়া ও ভেদরগঞ্জ; নরসিংদী সদর ও নরসিংদীর পলাশ; টাঙ্গাইলের ধনবাড়ী, মধুপুর ও গোপালপুর; মুন্সীগঞ্জ সদর ও মুন্সীগঞ্জের গজারিয়া; কিশোরগঞ্জ সদর, হোসেনপুর ও কিশোরগঞ্জের পাকুন্দিয়া।

ময়মনসিংহ অঞ্চল: ময়মনসিংহের হালুয়াঘাট, ধোবাউড়া ও ফুলপুর; জামালপুর সদর ও জামালপুরের সরিষাবাড়ী; শেরপুরের ঝিনাইগাতী ও শ্রীবরদী; নেত্রকোনার দুর্গাপুর ও কলমাকান্দা।

সিলেট অঞ্চল: সুনামগঞ্জের দিরাই ও শাল্লা; সিলেট সদর, বিশ্বনাথ, গোলাপগঞ্জ ও সিলেটের দক্ষিণ সুরমা; মৌলভীবাজারের জুড়ী, কুলাউড়া ও বড়লেখা; হবিগঞ্জের আজমিরীগঞ্জ ও বানিয়াচং।

কুমিল্লা অঞ্চল: নাসির নগর, সরাইল, ব্রাহ্মণবাড়িয়া; কুমিল্লার মনোহরগঞ্জ, লাকসাম, লাঙ্গলকোট, চৌদ্দগ্রাম; চাঁদপুরের মতলব উত্তর, মতলব দক্ষিণ, চাঁদপুর সদর; ফেনীর পরশুরাম ও ফুলগাজী; নোয়াখালীর সুবর্ণচর ও হাতিয়া; লক্ষীপুরের রামগতি ও কমলনগর।

চট্টগ্রাম অঞ্চল: চট্টগ্রামের মিরসরাই, সীতাকুন্ডু ও সন্দ্বীপ; কক্সবাজারের কুতুবদিয়া, কক্সবাজার সদর ও মহেশখালী; খাগড়াছড়ি মানিকছড়ি, লক্ষনীছড়ি, রামগড়, গুইমারা, মাটিরাঙ্গা; রাঙ্গামাটি সদর, কাউখালী, জুরাছড়ি ও রাঙামাটির বরকল; বান্দরবান সদর, রোয়াংছড়ি, থানচি ও বান্দরবানের আলীকদম।

এবার চার ধাপে ৪৮১টি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। প্রথম ধাপে ৮ মে, দ্বিতীয় ধাপে ১১ মে, তৃতীয় ধাপে ১৮ মে এবং চতুর্থ ধাপে ২৫ মে নির্বাচন অনুষ্ঠিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *