ঈদের আগেই জিম্মি জাহাজ ও নাবিকদের ফেরানোর চেষ্টা

0

ভারত মহাসাগরে জিম্মি হওয়া বাংলাদেশি জাহাজ ‘এমভি আবদুল্লাহ’ উদ্ধারে ব্যবস্থা নিচ্ছে মালিকপক্ষ। দুই সপ্তাহ ধরে নাবিকদের পরিবার ও স্বজনরা এ বিষয়টি নিয়ে উদ্বিগ্ন।

সোমালিয়া উপকূলে জিম্মি করে রাখা বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকদের ঈদের আগেই  ফেরানোর চেষ্টা করছে । জাহাজের মালিকপক্ষ। নাবিকরা যাতে জিম্মিদের হাত থেকে মুক্ত হয়ে পরিবারের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে পারে সেজন্য মালিকপক্ষ তাদের প্রচেষ্টা অব্যাহত রেখেছেন।

আন্তর্জাতিক চাপ থেকে রেহাই পেতে জলদস্যুরাও বিষয়টি দ্রুত সমাধান করতে চায় বলে জানা গেছে। ফলে জলদস্যুরাও ঈদের আগেই রফা করতে চায়। তবে ঠিক কত টাকা লেনদেন হবে তা জানা যায়নি।

জিম্মিদশার পর দুই সপ্তাহ কেটে গেছে। এতে নাবিকদের পরিবার ও স্বজনরা উদ্বিগ্ন। নাবিকদের সঙ্গে পরিবারের প্রায় প্রতিদিনই যোগাযোগ হচ্ছে। জাহাজের মালিক গত ২০ মার্চ বিকেল থেকে জিম্মি জলদস্যুদের সঙ্গে যোগাযোগ রক্ষা করছেন। জাহাজের ক্যাপ্টেনের মাধ্যমে মালিকের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে বলে একটি সূত্র নিশ্চিত করেছে।

গ্রুপের মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলাম বলেন, ঈদের আগে সোমালি জলদস্যুদের কবল থেকে আমাদের ২৩ জন নাবিককে ফিরিয়ে আনার চেষ্টা চলছে। নাবিকরা যাতে পরিবারের সঙ্গে ঈদ উদযাপন করতে পারে সেজন্য আমাদের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করছি।

তিনি আরও বলেন, আমাদের পুরনো অভিজ্ঞতা কাজে লাগিয়ে জাহাজে জলদস্যুদের সঙ্গে যোগাযোগ রক্ষা করা হচ্ছে। বিভিন্ন পরিস্থিতিতে প্রধানত সোমালিয়া পুলিশ, ইইউ নৌবাহিনীর যুদ্ধজাহাজ সহ নানান জটিলতায় জলদস্যুরাও চাপে রয়েছে। তবে আমাদের দাবি অক্ষত থাকা ২৩ জন নাবিককে ফিরিয়ে আনা এবং জাহাজটিকে উদ্ধার করা। জলদস্যুদের দাবি নিয়ে এখনো আলোচনা হয়নি। এ বিষয়ে কোনো অগ্রগতি হলে অবশ্যই গণমাধ্যমকে জানাব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *