অনির্দিষ্টকালের জন্য আগাম জামিন দেওয়া উচিত নয় : আপিল বিভাগ

0

আপিল বিভাগ পর্যবেক্ষণ করেছেন যে কোনো ব্যক্তি বা ব্যক্তিকে অনির্দিষ্টকালের জন্য আগাম জামিনে থাকতে দেওয়া উচিত নয়। গত ২৮ অক্টোবর রমনা থানার নাশকতা মামলায় বিএনপির দুই নেতার জামিন প্রশ্নে এক আদেশে এমন অভিমত দেন আপিল বিভাগ।প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন তিন বিচারপতির আপিল বেঞ্চের আদেশে গত ২৮শে অক্টোবর এ আদেশ দেন।

আপিল বিভাগের আগের বেশ কিছু রায়ের উল্লেখ করে আদেশে বলা হয়েছে, এই রায়ের নীতিমালা অনুযায়ী ব্যক্তি/ব্যক্তিদের অনির্দিষ্টকালের জন্য আগাম জামিন দেওয়া উচিত নয়। হাইকোর্ট বিভাগ পুলিশ রিপোর্ট না হওয়া পর্যন্ত আসামিদের আগাম জামিন দেওয়ার আপিল বিভাগের রায়ের নীতি বিবেচনা করতে ব্যর্থ হয়েছে। কারণ অনেক সময় সুষ্ঠু তদন্তের স্বার্থে তদন্তকারী সংস্থা মামলার প্রতিবেদন দিতে বেশি সময় নিতে পারে। এই পরিস্থিতিতে পুলিশ রিপোর্ট দায়ের না হওয়া পর্যন্ত আসামির আগাম জামিনের সুবিধা ভোগ করার অধিকারী নয়।

সরকার পতনের একদলীয় দাবিতে গত বছরের ২৮ অক্টোবর সমাবেশ ডেকেছিল বিএনপি। ঢাকা মেট্রোপলিটন পুলিশ ২০ শর্তে তাদের সমাবেশের অনুমতি দেয়। ওইদিন সমাবেশ আনুষ্ঠানিকভাবে শুরুর আগে পুলিশের সঙ্গে বিএনপির নেতা-কর্মীদের সংঘর্ষ হয়। সংঘর্ষের একপর্যায়ে প্রধান বিচারপতির বাসভবনে হামলা হয়। সংঘর্ষে আহত এক পুলিশ সদস্যও সেদিন মারা যান। এ ঘটনায় রমনা, পল্টনসহ রাজধানীর বিভিন্ন থানায় ৩৯টি মামলা করে পুলিশ।

এসব মামলার মধ্যে গত বছরের ৮ নভেম্বর রমনা থানার একটি মামলায় হাইকোর্ট থেকে আগাম জামিন পান বিএনপির ভাইস চেয়ারম্যান ও সুপ্রিম কোর্টের সিনিয়র অ্যাডভোকেট জয়নুল আবেদীন ও যুগ্ম মহাসচিব এ এম মাহবুব উদ্দিন খোকন।

পুলিশ প্রতিবেদন দাখিল না হওয়ায় হাইকোর্ট বিভাগ তাদের জামিন মঞ্জুর করেন। হাইকোর্টের এই আদেশের বিরুদ্ধে আপিল করেন রাষ্ট্রপক্ষ।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এম আমিন উদ্দিন। জামিন আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট সগীর হোসেন লিয়ন।

উভয় পক্ষের শুনানি শেষে হাইকোর্টের আদেশ সংশোধন করেন আপিল বিভাগ। আপিল বিভাগ আগাম জামিন আদেশ সংশোধন করে জয়নুল আবেদীন ও এম মাহবুব উদ্দিন খোকনকে ৮ সপ্তাহের আগাম জামিন মঞ্জুর করেন পুলিশ প্রতিবেদন দাখিল করা পর্যন্ত।

আদেশে বলা হয়, আগাম জামিনের মেয়াদের মধ্যে তাদের ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে আত্মসমর্পণ করতে হবে। তারা আত্মসমর্পণ করে জামিনের আবেদন করলে তা বিবেচনা করতে বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *