আফগানিস্তান আর বৃষ্টির কাছে হার বাংলাদেশের

0

বৃষ্টি বাড়ার সঙ্গে সঙ্গে আফগানদের মুখে হাসি আরও চওড়া হতে থাকে। রাত ১০:৩৫ টায়, এটি একটি আনন্দ আন্দোলনে পরিণত হয়। আফগানিস্তানের ড্রেসিংরুম আলিঙ্গন উৎসবে মুখরিত ছিল। অন্য প্রান্তে ড্রেসিংরুম হতাশায় আচ্ছন্ন। কিছু সান্ত্বনাদায়ক ইংরেজি শব্দ কিছুক্ষণ ভরে উচ্চারিত হতে লাগল। কিছুক্ষণের মধ্যেই স্বাভাবিক হয়ে যেতে পারে। কিন্তু সেই অনুরোধ ছিল না। ম্যাচের আগে সংবাদ সম্মেলনে কোচ চন্ডিকা হাথুরুসিংহে বলেছিলেন যে তারা ওয়ানডে সিরিজেও টেস্ট ম্যাচ জয়ের ছন্দ বজায় রাখতে চায়। ৩-০ ব্যবধানে সিরিজ জয়ের স্বপ্ন দেখেছেন অধিনায়ক তামিম ইকবাল। গতকালের প্রতিশ্রুতিগুলি তাজা স্মৃতি হিসাবে ভিড় করতে শুরু করেছে।

স্বল্প পুঁজির কারণে চাপে পড়েছিল বাংলাদেশ। বৃষ্টি আইনের বিধিনিষেধ সবজির গিঁটের মতো ভারে চেপে বসে। একটু একটু করে ম্যাচ থেকে সরে যেতে থাকে স্বাগতিকরা। আশার রেণুগুলো অবশেষে বৃষ্টিতে ভেসে যায়। ১-০ ব্যবধানে হোটেলে ফেরেন তামিমরা। মেঘ-রৌদ্রের লুকোচুরির খেলা দেখে বোঝা গেল বৃষ্টির ভোগান্তি। কারণ বৃষ্টির কারণে তিনবার খেলা বন্ধ হয়ে যায়। দুইবার ব্যাটিং ছেড়ে ড্রেসিংরুমে ছুটতে হয়েছে বাংলাদেশকে। ১৫.১ ওভারে বৃষ্টির আঘাত। ৫০ মিনিট অপেক্ষার পর, ম্যাচটি ৪৩ ওভারে সীমাবদ্ধ রেখে খেলা পুনরায় শুরু হয়। এবারও তা বেশিক্ষণ বিরতিহীন ছিল না। ৩৪.৩ ওভারে আবার বৃষ্টি। এখন অপেক্ষা ৪৫ মিনিট। স্বাগতিকরা ৯ উইকেটে ১৬৯ রানে তাদের ইনিংস শেষ করে। ৯ উইকেটের পতনে ডাকওয়ার্থ লুইসের সুবিধা পায় আফগানিস্তান। ৪৩ ওভারে ১৬৪ রানের টার্গেট পায় তারা। ২১.৪ ওভারে দুই উইকেটে ৮৩ রান, দলকে জয়ের জন্য আর খেলতে হয়নি। সেই বৃষ্টিই আফগানদের জয়ের বন্দরে এনেছিল। ক্রিকেটে মাঝে মাঝে ম্যাজিক হয়। একটি ভালো বোলিং স্পেল ম্যাচের গতিপথ বদলে দেয়। কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান বা ‘মি. আফগানিস্তানের বিপক্ষে এত জাদুকর বোলিং করতে পারেননি কুল’ হাসান মাহমুদ। ফলে ডাকওয়ার্থ-লুইস নিয়ম অনুযায়ী আফগানিস্তান ১৭ রানে লিড। এটাই তাদের জয়ের স্কোর।

আসলে ভয় নাকি অতিরিক্ত আত্মবিশ্বাস—যা ব্যাটারদের গ্রাস করেছিল তা বলা যাবে না। তবে গত তিন দিনে আফগানিস্তানের বোলিং নিয়ে স্বাগতিকদের প্রতিক্রিয়া থেকে বোঝা যায় ব্যাটসম্যানরা একধরনের মানসিক চাপে ছিলেন। পেস বোলার ফজলহক ফারুকী ও লেগ স্পিনার রশিদ খান কাঁপিয়ে দিলেন ‘ব্যাটিং প্লাটুন’। সেজন্য উইকেট হারানো এবং ডট বল খেলা হাতে গোনা। দু-একটি ক্লাসিক শট দেখা ছাড়াও বাংলাদেশের ব্যাটিং ব্যর্থতার গল্প। গত তিন সিরিজে টপ অর্ডার ব্যাটসম্যানদের উন্নতি চোখে পড়লেও চট্টগ্রামে আফগানিস্তানের বিপক্ষে বিপর্যস্ত। তামিম ইকবাল, লিটন কুমার দাস কিংবা নাজমুল হুসেইন শান্তদের ক্লাসিক ব্যাটিং হঠাৎ করেই উধাও। অভিজ্ঞ অলরাউন্ডার সাকিব আল হাসান, যিনি ম্যাচের আগের দিন দুবার নেটে টার্ন নেন, মুশফিকুর রহিমও রান পাননি। তাওহীদ হৃদয় ৫০ টাচ ইনিংস খেলতে না পারলে বাংলাদেশকে ১২০ থেকে ১৩০ রানে থামতে হতে পারে।

চন্দিকা হাথুরুসিংহে কোচের দায়িত্ব নেওয়ার পর থেকে জাতীয় দলের অনুশীলনে দুটি বিষয় সামনে এসেছে – ফিল্ডিং এবং টেল এন্ডারদের ব্যাটিং। দলটি এই পরিকল্পিত অনুশীলনের সুফল ভোগ করছিল। ফিল্ডিং খুব ভালো ছিল। লোয়ার মিডল অর্ডার এবং লোয়ার অর্ডারও ইংল্যান্ড-আয়ারল্যান্ড সিরিজে রান পেয়েছে। গতকাল পরিচিত পরিস্থিতিতে তারাই লেজে গোবর তৈরি করেছিল। শেষ ছয়ে ডট বল খেলার ভান করলেন। হৃদয় আউট হওয়ার পর থেকে রান-রেট আশ্চর্যজনকভাবে কমে গেছে। শেষ ছয় ব্যাটসম্যান ৮১ বলে ২৩ রান করেন। অন্য কথায়, তারা 10 ওভার খেলেছে। ৪৩ ওভারের ম্যাচে তিনি মোট ১৬১ ডট খেলেন। মূলত ৯৭ বলে রান করেন। ১২টি ওয়াইড এবং দুটি নোস মোট ১৪টি বল খেলার অনুমতি দেয়। তামিমরা ২৭২ বল খেলে ৯ উইকেটে ১৬৯ রান করেন অতিরিক্ত ২৪ রানে নেমে যাওয়ার পর। এ থেকে একটা বিষয় পরিষ্কার, আফগানিস্তান ভালো বোলিং করেছে। শুধু অভিষিক্ত সেলিম শফী খরুচে ছিলেন না। এই আঁটসাঁট বোলিংয়ে বৃষ্টির সুবিধাও পেয়েছে তারা। এই প্রতিকূল পরিস্থিতিতেও হৃদিও ৬৯ বলে ৫১ রান করেন তিনটি বাউন্ডারিতে। যদিও তার স্ট্রাইক রেট ৭৩.৯১। ওয়ানডে ক্রিকেটের জন্য আদর্শ নয়।

১৬৪ রানের লক্ষ্য তাড়া করতে নেমে রহমতুল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরান গড়েন ৫৪ রানের জুটি। গুরবাজ ২২ রানে সাকিবের হাতে উইকেট তুলে দিলেও জাদরান ঠাণ্ডা মাথায় এগিয়ে যান। স্বাগতিক পেসার ত্রয়ী তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান ও হাসান মাহমুদ সেভাবে হুমকি দিতে পারেননি। পেসাররা যে ভালো বোলিং করেননি তা বলা যাবে না। বাউন্সার আর গতির ঝড় ঠিকই ছিল। স্লিপে তাসকিনের হাতে ধরা পড়েন রহমত শাহ, ডেলিভারি ছিল নজরকাড়া। বৃষ্টিতে বল না ভিজলে বোলিং আরও ভালো হতে পারত। ভেজা বল গ্রিপ করা কঠিন ছিল। যার কারণে অফ স্পিনার মেহেদি হাসান মিরাজকে একটি ওভারও করতে হয়নি। এই কঠিন পরিস্থিতিতে ফিল্ডিংয়ের ফাঁকের কারণে কিছু বল বাউন্ডারি দিয়ে বেরিয়ে গেছে। তামিম খুব কাছে যাওয়ায় ফিল্ডিং করতে পারেননি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *