মেসি-আলভারেজের গোলে কোয়ার্টারে আর্জেন্টিনা

0

দুই প্রজন্মের দুই তারকা। একজন লিওনেল মেসি, যার জাতীয় দলে ১৬ বছরের ক্যারিয়ার রয়েছে। ক্লাব ও দেশের মধ্যে হাজারতম ম্যাচ খেলেছেন তিনি। কীর্তির ম্যাচে দুর্দান্ত বাঁ পায়ের শটে গোল করেন তিনি। অন্যজন জুলিয়ান আলভারেজ। শুধু ইউরোপে পা রেখেছেন। জাতীয় দলে মাত্র এক বছর। তবে টানা দুই ম্যাচে গোল করেছেন তিনি। সেই সিনিয়র-জুনিয়র রসায়নে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-১ গোলে জিতেছে আর্জেন্টিনা।

খ্যাতির ম্যাচে জাতীয় দলে দীর্ঘদিনের সঙ্গী অ্যাঞ্জেল ডি মারিয়াকে ছাড়তে হয়েছে মেসিকে। ইনজুরিতে পড়েছেন এই অভিজ্ঞ খেলোয়াড়। তবে মাঠে তার অভাব অনুভব করেননি নীল-সাদা জার্সিধারীরা। আর্জেন্টিনার অন্যতম সেরা এই তারকা ম্যাচের ৩৪তম মিনিটে পজিশন খেলে দুর্দান্ত বাঁ পায়ের শটে বল জালে জড়ান। তার গোলটি করেন সেন্ট্রাল ডিফেন্ডার নিকোলাস ওটামেন্ডি।

সেই গোলে গ্রুপ পর্বের প্রথম ম্যাচে পরাজয়ের স্বাদ নেওয়া আকাশি-নীলরা প্রথমার্ধ শেষ করে। দ্বিতীয়ার্ধের শুরুতেই গোল করেন দলের তরুণ নম্বর নাইন জুলিয়ান আলভারেজ। লাউতারো মার্টিনেজকে বেঞ্চে রাখা হয়েছিল এবং টানা দুই ম্যাচের জন্য শুরুর একাদশে রাখা হয়েছিল। গোল করে শোধ করেছেন। ৫৭তম মিনিটে অস্ট্রেলিয়ান গোলরক্ষকের ভুলের মধ্য দিয়ে তার গোলটি আসে।

   সকারুর গোলরক্ষক লম্বা ব্যাক পাস ধরার পর ড্রিবল করে পাস দিতে যাচ্ছিলেন। আলভারেজ দ্রুত প্রেস করে বল জালে জড়ান। বিশ্বকাপের প্রথম দুই ম্যাচে গোল করা ষষ্ঠ খেলোয়াড় হিসেবে আর্জেন্টিনা। হার্নান ক্রেসপো ২০০৬ সালে এই কৃতিত্ব অর্জন করেছিলেন।

সেই গোলেই কোয়ার্টার ফাইনালে সহজ জয়ের দেখা পায় আর্জেন্টিনা। কিন্তু ৭৭তম মিনিটে আত্মঘাতী গোল করে লাতিন দল। সকারুর খেলোয়াড়ের শক্তিশালী শট এনজো ফার্নান্দেজের পায়ে লেগে জালে চলে যায়। এমি মার্টিনেজের ফেরার সুযোগ ছিল না। তবে চূড়ান্ত বাঁশি বাজানোর ঠিক আগে গোলরক্ষক গ্লাভসের মতো শট করে কুয়েলের গোল নিশ্চিত করেন।

তবে সেই চূড়ান্ত উত্তেজনা ঘটত না, যদি ৭১তম মিনিটে প্রতিস্থাপিত লাউতারো মার্টিনেজ চারটি সুযোগের মধ্যে অন্তত একটি গোল করতে পারতেন। কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের বিপক্ষে পরের ম্যাচে খেলবে আর্জেন্টিনা। ম্যাচটি অনুষ্ঠিত হবে ৯ ডিসেম্বর রাত ১টায়। শনিবার নকআউট পর্বের প্রথম লেগে ৩-১ গোলে জিতে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে ডাচরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *