তাপপ্রবাহ কতদিন থাকবে জানাল আবহাওয়া অধিদফতর

0

দেশের বিভিন্ন স্থানে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। বেলা বাড়ার সাথে সাথে গরমের তীব্রতা বাড়তে থাকে। তীব্র গরমে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।

রাজশাহী, পাবনা, টাঙ্গাইলসহ খুলনা বিভাগের ওপরের তীব্র তাপপ্রবাহ আরও তিন দিন অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, শুক্রবার থেকে আগামী ৭২ ঘণ্টা সারাদেশে চলমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে এবং তাপমাত্রা আরও বাড়তে পারে। অতিরিক্ত জলীয় বাষ্প অস্বস্তি বাড়াতে পারে।

পূর্বাভাসে বলা হয়েছে, আজ শনিবার চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুই জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে আবহাওয়া শুষ্ক ও আংশিক মেঘলাসহ বৃষ্টি হতে পারে।

এ ছাড়া আগামীকাল রবিবার ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়াও শিলাবৃষ্টি ও শুষ্ক আবহাওয়া থাকতে পারে।

গতকাল শুক্রবার বিকেল ৩টায় চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ ৪১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এ নিয়ে টানা চারদিন চুয়াডাঙ্গায় দেশের ও মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

তাপপ্রবাহে অসুস্থ, বৃদ্ধ ও শিশুরা সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকে। এমতাবস্থায় প্রয়োজন ছাড়া ঘরের বাইরে না বের হতে এবং প্রচুর বিশুদ্ধ পানি ও তরল খাবার গ্রহণের পরামর্শ দেন চিকিৎসকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *