বিষয়টি আদালতেই সমাধানের চেষ্টা করব, উচ্চ আদালতের নির্দেশনা নিয়ে শিক্ষামন্ত্রী

0

চলমান তাপপ্রবাহের মধ্যে আগামী বৃহস্পতিবার পর্যন্ত প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসা বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। তবে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী হাইকোর্টের এমন এখতিয়ার আছে কি না প্রশ্ন তুলে বলেন, বিষয়টি আদালতেই সমাধান করা হবে। সোমবার বিকেলে রাজধানীর আগারগাঁও বিজ্ঞান কমপ্লেক্সে আয়োজিত এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের প্রবণতা দেশের জন্য ঠিক নয় এবং আমরা মনে করি শিক্ষা মন্ত্রণালয় থেকে এ ধরনের দাবি বা অনুরোধ করা ঠিক নয়। শুষ্ক মৌসুমে এই সময়ে যেখানেই পড়াশোনার সুযোগ থাকে। যেমন, হাওরাঞ্চল, চরাঞ্চল- যেখানে বন্যার সময়, বৃষ্টির সময় প্লাবিত হয়- সেখানে শিক্ষা ব্যাহত হয়। শুষ্ক মৌসুমে কেন বন্ধ থাকবে?’

তিনি বলেন, তাপমাত্রা বাড়লে আমরা আবহাওয়া অধিদপ্তরের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেব, তবে হঠাৎ করে কেউ নির্বাহী বিভাগের ওপর সিদ্ধান্ত চাপিয়ে দিতে পারে কি না, আমরা আদালতেই বিষয়টি সমাধানের চেষ্টা করব।

মহিবুল হাসান চৌধুরী বলেন, রমজান মাসেও কিছু লোক আদালতে গিয়ে আদেশ আনতে দেখেছি, কিন্তু সুপ্রিম কোর্টের পক্ষ থেকে আমাদের বলা হয়েছে এটা আদালতের এখতিয়ার নয়। আমরা ইতিমধ্যেই একটি আদেশ পেয়েছি। সুপ্রিম কোর্টের রায়ে বলা হয়েছে, ছুটি ঘোষণা করার ক্ষমতা সরকারের নির্বাহী বিভাগের বিধিমালায়, সরকারি ছুটির বিষয়টি সরাসরি মন্ত্রণালয়ের আওতাধীন সে ক্ষেত্রে জনপ্রশাসন আদালতে উত্থাপন করব, সেখানে কী হয় তা আমরা দেখব।’

শিক্ষা মন্ত্রণালয় হাইকোর্টের দেওয়া নির্দেশনা পালন করবে কি না জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, যেহেতু এই মুহূর্তে আমরা কোনো রায় পাইনি, তাই আমরা যে সিদ্ধান্ত দিয়েছি তার ওপর অটল আছি। অন্য কিছু দেখলে আমরা সে অনুযায়ী সিদ্ধান্ত নেব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *