আজ নতুন বিদ্যুৎ লাইন চালু হচ্ছে, সতর্কতা জারি

0

ঈশ্বরদী উপজেলার পাকশী ইউনিয়নে নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র থেকে বগুড়া (পশ্চিম) ৪০০/২৩০ কেভি গ্রিড সাবস্টেশন পর্যন্ত ৮৯.৯২ কিলোমিটার দীর্ঘ ‘৪০০ কেভি সিঙ্গেল সার্কিট ট্রান্সমিশন লাইন’ নির্মাণের কাজ শেষ হয়েছে।

মঙ্গলবার সকাল ১১টায় এই লাইনটি পরীক্ষা করা হবে। এ কারণে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড (পিজিসিবি) পাবনা, নাটোর ও বগুড়া জেলার কয়েকটি এলাকায় সতর্কীকরণ বিজ্ঞপ্তি জারি করেছে।

এর আগে গতকাল রাতে পিজিসিবি আইডিআরএনপিপির প্রকল্প পরিচালক প্রকৌশলী মো.মাসুদুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয় ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নবনির্মিত লাইনটি আজ সকাল ১১টা থেকে চব্বিশ ঘণ্টা চালু থাকবে। এমতাবস্থায় নবনির্মিত ৪০০ কেভি সঞ্চালন লাইনের টাওয়ারে ওঠা, গবাদিপশু বেঁধে, টাওয়ারে দড়ি বেঁধে কাপড় শুকানো, লাইনের নিচে ও পাশে বাঁশ ও বড় গাছ লাগানোসহ ঝুঁকিপূর্ণ কাজ থেকে বিরত থাকার জন্য অনুরোধ করা হচ্ছে। একই সাথে ৪০০ কেভি সঞ্চালন লাইন থেকে সবাইকে নিরাপদ দূরত্বে (দুই পাশে ২৩ মিটার) থাকার জন্য অনুরোধ করা হচ্ছে। এই হাই ভোল্টেজ ট্রান্সমিশন লাইন বা টাওয়ারের সংস্পর্শে এসে কেউ বিদ্যুৎস্পৃষ্ট হলে পিজিসিবি আইডিআরএনপিপির প্রকল্প পরিচালক দায়ী থাকবে না।

নতুন লাইনটি পাবনা জেলার ঈশ্বরদী উপজেলার পাকশী, সলিমপুর ও মুলাডুলি ইউনিয়নের মধ্য দিয়ে যাবে। নাটোর জেলার বড়াইগ্রাম উপজেলার গোপালপুর, নগর, মাঝগাঁও ও বড়াইগ্রাম ইউনিয়ন। গুরুদাসপুর উপজেলার নাজিরপুর ইউনিয়ন এবং সিংড়া উপজেলার চামারী, কালাম, চৌগ্রাম ও রামানন্দ খাজুরা ইউনিয়ন।

এ ছাড়া বগুড়া জেলার নন্দীগ্রাম উপজেলার নন্দীগ্রাম ও ভাতগ্রাম ইউনিয়ন এবং কাহালু উপজেলার জামগ্রাম ইউনিয়ন এই নির্দেশনার আওতায় থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *