চার বিভাগে শিলাবৃষ্টির পূর্বাভাস

0

এপ্রিলের প্রথম সপ্তাহ শেষ হওয়ার আগেই ঢাকাসহ দেশের চার জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ। তীব্র গরমে জনজীবন অস্থির হয়ে উঠেছে। এরই মধ্যে চারটি বিভাগে বৃষ্টি ও শিলাবৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। তবে আপাতত ঝড়ের কোনো সতর্কতা নেই।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর আজ তাদের নিয়মিত বুলেটিনে জানিয়েছে, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে।

টাঙ্গাইল, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা ও রাঙ্গামাটি জেলাসহ রাজশাহী বিভাগে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বিরাজ করছে এবং তা অব্যাহত থাকতে পারে বলে অধিদপ্তর জানিয়েছে, সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। অতিরিক্ত জলীয় বাষ্পের কারণে অস্বস্তি চলতে পারে।

এদিকে আবহাওয়াবিদরা জানিয়েছেন, বাংলাদেশে প্রায় প্রতি বছর এপ্রিল মাসে দুই থেকে তিনটি মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ এবং এক বা দুটি তীব্র থেকে অত্যন্ত তীব্র তাপপ্রবাহ অনুভূত হয়। তবে উদ্বেগ রয়েছে, আবহাওয়াবিদরা মনে করছেন, এ বছর তাপপ্রবাহের সময়কাল আগের বছরগুলোকে ছাড়িয়ে যাবে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশীদ বলেন, “গত বছর প্রচণ্ড তাপপ্রবাহ ছিল। ২০২৩ সালের এপ্রিলে সারা দেশে দুই সপ্তাহের বেশি তাপপ্রবাহ ছিল। গতবার দেশে রেকর্ড ভাঙা তাপমাত্রা ছিল। সেই তুলনায় এবার সেখানে এখনও কম।

তিনি বলেন, “এপ্রিল সবচেয়ে উষ্ণতম মাস, এই সময়ে তাপমাত্রা আরও বেশি থাকে। তবে এটি নিয়ন্ত্রণ করতে বৃষ্টি, বাতাসের প্রয়োজন। যখন ঝড় হয়, তখন প্রবল বৃষ্টি হয়। বৃষ্টি হলে তাপমাত্রা বাড়ে না।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *