ওয়াসার ভান্ডালজুড়ি প্রকল্পের পানি সরবরাহ  শুরু জুনে

0

দুই দফা সময় পেছানোর পর অবশেষে চট্টগ্রাম ওয়া সার ভান্ডালজুড়ি প্রকল্প থেকে পানি সরবরাহ    শুরু হচ্ছে আগামী জুনে। ইতোমধ্যে প্রকল্পের কাজ প্রায় ৯৫ শতাংশ শেষ হয়েছে বলে জানিয়েছেন প্রকল্প পরিচালক। এই প্রকল্প থেকে প্রতিদিন ৬ কোটি লিটার পানি উৎপাদন হবে। প্রকল্পের প্রথম সংযোগ দেওয়া হবে কর্ণফুলীর দক্ষিষ পাড়ের কোরিয়ান ইপিজেড, চায়না ইকোনমিক জো ন, সিইউএফএল, কাফকো ওপটিয়া পোলের লবণ কারখানাসহ অন্যান্য শিল্পাঞ্চলগুলোতে।

চট্টগ্রাম ওয়াসার প্রকল্প পরিচালকের দপ্তর থে কে জানা গেছে, একটি শিল্প জোনে তারা একটি কানেকশন দেবে। এই কানেকশন থেকে কারখানার কর্তৃপক্ষ তাদের ইচ্ছ মত পুরো কারখানায় সংযোগ দিতে পারবে। ভান্ডালজুড়ি পানি সরবরাহ প্রকল্প থেকে ছোট–বড় মোট ১৩টি বাণিজ্যিক সংযোগ দেওয়া হবে বলে জানিয়েছেন  মাহাবুবুল আলম। এই শিল্পাঞ্চলগুলোতে প্রতিদিন ৪ কোটি লিটার পানি সরবরাহের টার্গেট রয়েছে ওয়াসার। অপরদিকে এই প্রকল্পের উৎপাদিত পানির ২ কোটি লিটার  দেয়া হবে আবাসিক গ্রাহকদের মাঝে।

প্রকল্প সূত্রে জানা গেছে, এক দফা সময় বৃদ্ধির প র গত বছরের (২০২৩ সালে) জুনে প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু নির্দিষ্ট সময়ে কাজ শেষ করা সম্ভব হয়নি। পরবর্তীতে আরো ৬ মাস বৃদ্ধি করে ডিসেম্বর পর্যন্ত সময় নির্ধারণ করা হয়। শেষ পর্যন্ত গত ডিসেম্বরেও কাজ শেষ করে উৎপাদনে যেতে পারেনি। এখন আরো ৬ মাস সময় বৃদ্ধি করে আগামী জুনে শুরু হবে পরিচালক।

পটিয়া–আনোয়ারা ও কর্ণফুলীর শিল্পাঞ্চলে পানি সংকট দূর করার টার্গেট নিয়ে এই প্রকল্প নেওয়া হ য়। প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে ১০ লাখ মানুষকে পানির আওতায় আনার চিন্তা রয়েছে চট্টগ্রাম ওয়াসার।

এ প্রকল্পের মাধ্যমে পানি সরবরাহের জন্য পটিয়া বাইপাস এলাকায় ৫ একর জায়গায় এবং আনোয়ারার দৌ লতপুর মৌজায় ২ দশমিক ৯৪ একর জায়গায় দুটি জলাধার  নির্মাণ করা হয়েছে। শেষ হয়েছে ১১৩ কিলোমিটার পাইপ লাইনের কাজও।

এই ব্যাপারে ভান্ডালজুড়ি পানি সরবরাহ প্রকল্পের পরিচালক (পিডি) প্রকৌশলী মোহাম্মদ মাহবুবুল আলম বলেন, আগামী জুনে প্রকল্পের উৎপাদিত পা নি সরবরাহ শুরু হবে।

এখন পর্যন্ত প্রকল্পের মোট কাজ প্রায় ৯৫ শতাংশ শেষ হয়েছে। এখন শুধুমাত্র প্রকল্পের পাইপলাইনের একটি রিভা  ক্রসিং ছাড়া (কালারপোলে সেতুর পাশে) অন্যান্য কাজ প্রায় শেষ হয়েছে। এ প্রকল্প থেকে দৈনিক উৎপাদন হবে ৬ কোটি লিটার পানি।

কর্ণফুলী নদীর তীর ঘেঁষে রাঙ্গুনিয়া ও বোয়ালখালী উপজেলার মধ্যবর্তী জ্যৈষ্ঠপুরার ভান্ডালজু ড়ি পাহাড়ি এলাকায় কর্ণফুলী নদীর তীরে ও দুই পাহাড়ের পাদদেশে ৪১ দশমিক ২৬ একর জায়গায়গড়ে উঠেছে চট্টগ্রাম ওয়াসার দৃষ্টিনন্দন ভান্ডালজু ড়িপানি শোধনাগার প্রকল্প।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *