চবি ভর্তি পরীক্ষায় ন্যায়সঙ্গত সম্মানি চায় শিক্ষক সমিতি

0

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আসন্ন ভর্তি পরীক্ষায় শিক্ষকসহ সংশ্লিষ্ট সকলকে ন্যায্য ও যুক্তিসঙ্গত পরিমাণ সম্মানী প্রদানের সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত শিক্ষকরা তাদের দায়িত্ব পালন করে সহযোগিতা করলেও কোনো সম্মানী গ্রহণ করবেন না। জাতির বৃহত্তর স্বার্থে পরীক্ষা (পরিদর্শক, প্রধান পরিদর্শক, সমন্বয়কারী ইত্যাদি)। চবি শিক্ষক সমিতি।

বুধবার (২৭ ফেব্রুয়ারি) শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক আবদুল হক স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বৃহস্পতিবার শিক্ষক সমিতির পক্ষ থেকে গণমাধ্যমকর্মীদের কাছে এ নোটিশ পাঠানো হয়।

বিজ্ঞপ্তিতে সম্মানিত শিক্ষক এবং আসন্ন ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ২০২৩-২০২৪ ভর্তি পরীক্ষার কার্যক্রমের সাথে সংশ্লিষ্ট সকলকে অবহিত করা হয় যে এই ভর্তি পরীক্ষায় শিক্ষকদের পরীক্ষার ফি অত্যন্ত অসম্মানজনকভাবে নির্ধারণ করা হয়েছে এবং বিদ্যমান অস্বচ্ছতা এবং ভর্তি পরীক্ষায় আয় ও ব্যয়ের অসঙ্গতি অনেক। ভর্তি পরীক্ষার নামে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অর্জিত বিপুল অর্থ ভাগাভাগি হচ্ছে বলে জাতীয় সংসদে দেওয়া বক্তব্যের পরিপ্রেক্ষিতে গত ফেব্রুয়ারিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির জরুরি সাধারণ সভায় বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়।

উক্ত সভায় গৃহীত এক সিদ্ধান্ত অনুযায়ী, বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট ভর্তি কমিটি শিক্ষক সমিতির কার্যনির্বাহী পরিষদ-২০২৩-এর সাথে যৌথ সভার মাধ্যমে আসন্ন ভর্তি পরীক্ষার যাবতীয় আয়-ব্যয়ের স্বচ্ছ ও পরিচ্ছন্ন বিবরণী প্রস্তুত করে। সম্মানিত শিক্ষক এবং সংশ্লিষ্ট সকলকে তাদের দায়িত্ব পালনের জন্য ন্যায্য এবং যুক্তিসঙ্গত পরিমাণ সম্মানী প্রদানের সিদ্ধান্ত নিয়েছে। ততক্ষণ পর্যন্ত শিক্ষকরা জাতির বৃহত্তর স্বার্থে দায়িত্ব পালনের মাধ্যমে (পরিদর্শক, প্রধান পরিদর্শক, কো-অর্ডিনেটর ইত্যাদি) সহযোগিতা করেন এবং কোনো সম্মানী গ্রহণ করবেন না।

এমতাবস্থায়, উক্ত সমস্যার সন্তোষজনক সমাধান না হওয়া পর্যন্ত ভর্তি পরীক্ষা সংক্রান্ত দায়িত্ব পালনকালে সম্মানিত শিক্ষকদের প্রশাসন কর্তৃক কোন পারিশ্রমিক প্রদান কথা নয়। তা সত্ত্বেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সম্মানিত শিক্ষকদের পুরস্কৃত করার উদ্যোগ নিলে শিক্ষক সমিতি প্রজ্ঞাপনের মাধ্যমে যথাসময়ে করণীয় সম্পর্কে অবহিত করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *