বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে ১৫ শতাংশ কর দিতেই হবে

0

দেশের সব বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ১৫ শতাংশ কর দিতে হবে বলে রায় দিয়েছেন আপিল বিভাগ।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সিনিয়র বিচারপতি বোরহান উদ্দিনের নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

এর আগে, ২০২৩ সালের জুনে, সুপ্রিম কোর্ট বেসরকারী বিশ্ববিদ্যালয় থেকে সরকার কর্তৃক ১৫ শতাংশ হারে আয়কর আদায় সংক্রান্ত আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত আয়কর সংগ্রহ থেকে বিরত থাকতে আপিল বিভাগের আদেশ বহাল রাখেন।

এর আগে ২০১০ সালে এনবিআরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারি বিশ্ববিদ্যালয়, বেসরকারি মেডিকেল কলেজ, প্রাইভেট ডেন্টাল কলেজ, প্রাইভেট ইঞ্জিনিয়ারিং কলেজ বা শুধুমাত্র তথ্যপ্রযুক্তি শিক্ষাদানে নিয়োজিত বেসরকারি কলেজ ছাড়া বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আয়করের হার কমানো হয়েছে ১৫ শতাংশ পর্যন্ত।

পরে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো একটি রিট আবেদন করলে ২০১৬ সালের ৫ সেপ্টেম্বর হাইকোর্ট বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর শুল্ক আরোপ অবৈধ ঘোষণা করেন। এর বিরুদ্ধে সরকারের আপিলের পর আপিল বিভাগ ২০২১ সালের ৯ ফেব্রুয়ারি এক আদেশের মাধ্যমে সরকারের আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর কর ধার্য না করার নির্দেশ দেন।

অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, আয়কর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দেবে, শিক্ষার্থীরা নয়। শিক্ষার্থীদের ওপর কোনো প্রভাব পড়বে না। বিশ্ববিদ্যালয় সমস্ত খরচের পরে উদ্বৃত্তের উপর কর দেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *