ওমিক্রন ভারতে ছড়িয়ে পড়ছে, লক্ষ্য পূর্ণ ডেজ টিকায়

0

ওমিক্রন ভারতে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ছে। করোনার এই রূপটিতে শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২১। দেশের কর্মকর্তারা সোমবার বলেছেন যে পরিস্থিতি মোকাবেলায় জনগণকে টিকা নিতে এগিয়ে আসতে হবে।

ভারতের পশ্চিমতম রাজ্য রাজস্থানে সর্বাধিক ৯ জন ওমিক্রন রোগী রয়েছে, তারপরে মহারাষ্ট্রে ৮ জন, কর্ণাটকে ২ জন এবং গুজরাট এবং রাজধানী নয়াদিল্লিতে ১ জন রয়েছে।

দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন টুইটারে বলেছেন, “দিল্লির মানুষদের অবশ্যই সম্পূর্ণ টিকা নিতে হবে, মাক্স পরতে হবে এবং সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে।”

তিনি যোগ করেছেন যে শহরের প্রথম ওমিক্রন রোগীকে একটি সরকারি হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে এবং দিল্লির প্রাপ্তবয়স্ক জনসংখ্যার প্রায় ৯৪ শতাংশ ভ্যাকসিনের অন্তত একটি ডোজ গ্রহণ করেছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, ভারতের ৯৪ কোটি ৪০ লাখ  প্রাপ্তবয়স্কদের মধ্যে ৫১ শতাংশ কোভিড ভ্যাকসিনের দুটি ডোজ পেয়েছেন এবং ৮৫ শতাংশ কমপক্ষে একটি ডোজ নিয়েছেন।

যাইহোক, সরকারী তথ্য দেখায় যে পর্যাপ্ত ভ্যাকসিন সরবরাহ থাকা সত্ত্বেও লক্ষ লক্ষ মানুষের দ্বিতীয় ডোজ নেওয়ার সময় এসেছে।

তবে দেশে শনাক্ত হওয়া ওমিক্রন রোগীদের বেশিরভাগই সম্প্রতি বিদেশ থেকে ফিরেছেন। তারপরও চিকিৎসকরা বলছেন, করোনাভাইরাসের এই নতুন স্ট্রেন ইতিমধ্যেই ফেরত আসাদের পাশাপাশি স্থানীয়দের মধ্যে ছড়িয়ে পড়তে শুরু করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *