উদ্যোক্তা-পরিচালকদের ৩০% শেয়ার ধারণে আল্টিমেটাম ।শেয়ারদের দামে ইতিবাচক প্রভাব

0

যেসব কোম্পানির উদ্যোক্তা-ব্যবস্থাপক তাদের কোম্পানির অন্তত ৩০ শতাংশ শেয়ার ধারণ করে না তাদের আগামী এক মাসের মধ্যে শর্ত পূরণের নির্দেশ দিয়েছে শেয়ারবাজার নিয়ন্ত্রক বিএসইসি।

আদেশ ঘোষণার পরদিন মঙ্গলবার সার্কিট ব্রেকার দ্বারা নির্ধারিত আজকের সর্বোচ্চ দামে এমন অনেক কোম্পানির শেয়ার লেনদেন হচ্ছে। এত দামে বিপুল ক্রয় অর্ডারের বিপরীতে কিছু বিক্রেতাকেও শূন্য অবস্থানে থাকতে দেখা যায়।

এর মধ্যে ফু-ওয়াং ফুডের দাম সবচেয়ে বেশি ৯ দশমিক ৯৩ শতাংশ বেড়েছে। কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের নিজেদের নামে মাত্র ৯ দশমিক ২৬ শতাংশ শেয়ার রয়েছে। কমিশনের নির্দেশনা মেনে চলার জন্য কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের আরও ২৩ মিলিয়ন বা কোম্পানির মোট শেয়ারের ২০.৮৪ শতাংশ কিনতে হবে। আজ সর্বশেষ বাজারদর হবে কমপক্ষে ১৬ কোটি টাকা।

কমিশন কর্মকর্তারা জানিয়েছেন, ২০১১ সালে জারি করা নির্দেশনা গত বছর পুনর্নির্ধারণ করা হয়েছিল। কিছু কোম্পানি নির্ধারিত সময়ের মধ্যে এই শর্ত পালন করলেও অনেক কোম্পানি তা পালন করেনি। তাদের মধ্যে কেউ কেউ সময় চেয়েছিলেন। যারা শর্ত মানেননি তাদের আরও এক মাস সময় দেওয়া হয়েছে।

এই সময়ের মধ্যে কেউ শর্ত পূরণ না করলে কমিশন কী ব্যবস্থা নেবে জানতে চাইলে বিএসইসি কর্মকর্তারা বলেন, গত বছরের ১০ ডিসেম্বর একটি নির্দেশনা জারি করা হয়েছে। এই নির্দেশনা অনুসরণ করা হবে। প্রয়োজনে কিছু কোম্পানি বোর্ড ভেঙে দেওয়ার কথা বিবেচনা করবে। সাধারণ শেয়ারহোল্ডার যাদের কাছে ২% বা তার বেশি শেয়ার রয়েছে তারা ইচ্ছা করলে পরিচালক পদের জন্য আবেদন করতে পারেন।

কমিশনের নতুন আদেশ আজকের শেয়ারবাজারের লেনদেনে উল্লেখযোগ্য প্রভাব ফেলছে। যেসব কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের সম্মিলিত ৩০ শতাংশ শেয়ার নেই তাদের মধ্যে আজ দুপুর সাড়ে ১২টায় ডিএসই বিডিংয়ে শীর্ষ ২০ কোম্পানির তালিকাভুক্ত হয়েছে – ফাইন ফুডস, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, অলিম্পিক এক্সেসরিজ, ফু-ওয়াং সিরামিক, সেন্ট্রাল ফার্মা , অ্যাপোলো স্টিল, ডেল্টা। , মিথুন বুনন এবং সক্রিয় জরিমানা. এ সময় কোম্পানিগুলোর শেয়ার লেনদেন ছিল ৫ থেকে ১০ শতাংশ।

নভেম্বরের শেষ পর্যন্ত, অন্যান্য উদ্যোক্তা-ব্যবস্থাপক যারা ৩০ শতাংশ শেয়ারের মালিক ছিলেন না তারা হলেন অ্যাডভেন্ট ফার্মা, অগ্নি সিস্টেমস, আল-হাজ টেক্সটাইল, আজিজ পাইপস, সিএনটিএক্স, ফ্যামিলিটেক্স, জেনারেশন নেক্সট, ইনফরমেশন সার্ভিসেস, নর্দার্ন জুট, ফার্মা এইডস। , পিপলস লিজিং, প্রাইম ইন্স্যুরেন্স, সালভো কেমিক্যাল।

এদিকে শুধু এসব কোম্পানিই নয়, আজও বেশির ভাগ শেয়ার লেনদেন হচ্ছে। বাজার মূল্য সূচকও বেশ ঊর্ধ্বমুখী।

দুপুর ১টায় ডিএসইতে ২৮১টি কোম্পানির শেয়ার লেনদেন হয়। এ সময় ৬টি স্টক লোকসানে এবং ৩৬টি শেয়ার অপরিবর্তিত অবস্থায় লেনদেন হতে দেখা যায়।

আজকের লেনদেনের প্রথম তিন ঘণ্টায় ৬৫৬ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

খাতভিত্তিক লেনদেন পর্যালোচনায় দেখা যায় যে প্রতিটি সেক্টরের বেশিরভাগ স্টক ঊর্ধ্বমুখী। তবে লেনদেনে একক আধিপত্য রয়েছে ব্যাংকিং খাতে। প্রথম আড়াই ঘণ্টায় ২২ শতাংশ লেনদেন হয়েছে এ খাতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *