৬ মাসে দেশে ফেসবুক ব্যবহারকারী কমেছে সোয়া কোটি

0

পোল্যান্ড ভিত্তিক সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট প্ল্যাটফর্ম নেপোলিয়নক্যাটের মতে, বাংলাদেশে গত ৬ মাসে প্রায় সোয়া কোটি ফেসবুক ব্যবহারকারী কমেছে।

নেপোলিয়নক্যাট বলছে, গত বছরের জুলাইয়ে বাংলাদেশে সবচেয়ে বেশি ফেসবুক ব্যবহারকারী ছিল। এ সংখ্যা ছিল প্রায় ৫ কোটি ৮৯ লাখ ৪৩ হাজার। কিন্তু চলতি বছরের জানুয়ারিতে বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা কমে প্রায় ৪৬৫ লাখ ৪৮ হাজারে দাঁড়িয়েছে। অর্থাৎ ছয় মাসের ব্যবধানে বাংলাদেশে প্রায় ১ কোটি ২৩ লাখ ৯৫ হাজার ফেসবুক ব্যবহারকারী কমেছে।

নেপোলিয়নক্যাটের তথ্য অনুযায়ী, বাংলাদেশের মোট জনসংখ্যার ২৬.৬ শতাংশ ফেসবুক ব্যবহার করে। যার মধ্যে পুরুষ ব্যবহারকারী প্রায় ৬৮ শতাংশ। বয়স অনুসারে, ১৮ থেকে ২৪ বছর বয়সীরা সবচেয়ে বেশি (৪৪ শতাংশ) ফেসবুক ব্যবহার করে।

সম্প্রতি ফেসবুকের প্রধান সংস্থা মেটা জানিয়েছে, ফেসবুকে সক্রিয় ব্যবহারকারীর দিক থেকে শীর্ষ তিনে রয়েছে বাংলাদেশ।

কোম্পানির মতে, ২০২২ সালের ডিসেম্বরে, ভারত, ফিলিপাইন এবং বাংলাদেশের লোকেরা প্রতিদিন সবচেয়ে বেশি ফেসবুক ভিজিট করেছিল।

মেটা ডেটা অনুসারে, ২০২২ সালের ডিসেম্বরে, গড়ে প্রায় ২০০ মিলিয়ন মানুষ দিনে অন্তত একবার ফেসবুকে লগ ইন করেন। যা ২০২১ সালের তুলনায় ৪ শতাংশ বেশি। ২০২১ সালের ডিসেম্বরে দৈনিক গড় ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ছিল ১৯৩ মিলিয়ন। ভারত, ফিলিপাইন এবং বাংলাদেশের ব্যবহারকারীদের কারণে তাদের গড় ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে।

এ বিষয়ে মেটা জানিয়েছে, ২০২১ সালের ডিসেম্বরের তুলনায় ভারত, ফিলিপাইন এবং বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারীরা ২০২২ সালের ডিসেম্বরে দৈনিক সক্রিয় ব্যবহারকারীর (ডিএইউ) সংখ্যা বৃদ্ধির জন্য দায়ী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *