এবার ‘ডেলিমাইক্রন’ ধরনের করোনা নিয়ে চিন্তিত

0

‘ডেলমাইক্রন’ নামের আরেক ধরনের করোনাভাইরাস তৈরি হতে পারে বলে আশঙ্কা করছেন বিজ্ঞানীরা। এটি আলফা, বিটা বা অন্য কোনো স্ট্রেনের মতো করোনাভাইরাসের সম্পূর্ণ নতুন স্ট্রেন নয়। এটি দুটি বিদ্যমান ধরণের করোনভাইরাস, ডেল্টা এবং ওমিক্রেন এর সংমিশ্রণ।

বিশেষজ্ঞরা মনে করেন, যুক্তরাষ্ট্র ও ইউরোপে যে নতুন কোভিড সুনামি শুরু হয়েছে, তার পেছনে রয়েছে ‘ডেলমিক্রন’। এ ব্যাপারে বিজ্ঞানীরা এখনো পর্যাপ্ত তথ্য পাননি। এদিকে ফ্রান্স, ইতালি ও আয়ারল্যান্ডে একদিনে সবচেয়ে বেশি করোনা শনাক্ত হয়েছে। ফ্রান্সে, গত শনিবার কয়েক হাজার বাড়ি চিহ্নিত করা হয়। ওমিক্রনের কারণে যুক্তরাজ্যের ওয়েলস, স্কটল্যান্ড এবং উত্তর আয়ারল্যান্ডে নতুন কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ওমিক্রন আতঙ্কের কারণে ক্রিসমাসের আগে এবং পরে বিশ্বব্যাপী প্রায় ৬,৫০০ ফ্লাইট বাতিল করা হয়েছে। বেইজিং-এর তথ্য অনুযায়ী, গত চার মাসে চীনে সবচেয়ে বেশি করোনা আক্রান্তের খবর পাওয়া গেছে। ওমিক্রন ভারতের দুটি রাজ্য হিমাচল প্রদেশ এবং মধ্য প্রদেশে শনাক্ত হয়েছে। বিশ্বখ্যাত দক্ষিণ কোরিয়ার ব্যান্ড বিটিএস-এর তিন সদস্যের করোনা পজিটিভ এসেছে।

ডেলমাইক্রন, ডেল্টা এবং ওমিক্রন টাইপের সংমিশ্রণকে এক ধরণের উচ্চ সংক্রামকতা হিসাবে বিবেচনা করা হয়। চলতি বছরের এপ্রিলের মাঝামাঝি থেকে জুনের মাঝামাঝি পর্যন্ত করোনার ডেল্টা ধরনের দাপট লক্ষ্য করা গেছে। বিশ্বজুড়ে করোনার দ্বিতীয় তরঙ্গের জন্য এই ধরন দায়ী বলে মনে করা হয়। এবং অমিক্রন টাইপ ধারণা হচ্ছে, এর লক্ষণগুলি হালকা। যদিও সংক্রমণ খুব বেশি, তবে কোনও গুরুতর লক্ষণ নেই এবং হাসপাতালে ভর্তির প্রয়োজন কম। বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন যে বিদ্যমান ভ্যাকসিন এবং প্রাকৃতিকভাবে অর্জিত অনাক্রম্যতা দিয়ে ইমিউনোকম্প্রোমাইজড ধরনের প্রতিরোধ করা যাবে না।

এটা মনে করা হয় যে ডেলমিক্রনের লক্ষণগুলি গুরুতর। ডেলমিক্রনের সম্ভাব্য সাধারণ লক্ষণগুলির মধ্যে কয়েকটি হল: উচ্চ তাপমাত্রা, ক্রমাগত কাশি, স্বাদ এবং গন্ধ না পাওয়া। মাথাব্যথা, নাক দিয়ে পানি পড়া এবং গলা ব্যথা। তবে ডেলমিক্রনের বিস্তারিত জানার জন্য আরও গবেষণা প্রয়োজন। মডার্নের চিফ মেডিক্যাল অফিসার পল বার্টন মনে করেন যে একজন ব্যক্তি যদি একই সময়ে ডেল্টা এবং ওমিক্রন ধরনের সংস্পর্শে আসে, তাহলে এই শক্তিশালী নতুন ধরনের আবির্ভাব হতে পারে।

ফ্রান্সের জনস্বাস্থ্য বিভাগের সর্বশেষ তথ্য অনুযায়ী, শনিবার দেশটিতে এক লাখ চার হাজার ৬১১ জনের করোনা শনাক্ত হয়েছে। দেশের সরকারি-বেসরকারি কর্মকর্তারা ওমিক্রনের দ্রুত বিস্তার নিয়ে উদ্বিগ্ন। আজ, রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোন কোভিড নিষেধাজ্ঞা আরোপ করার বিষয়ে আলোচনা করতে তার সরকারের মূল সদস্যদের সাথে একটি ভিডিও কনফারেন্স করবেন।

যুক্তরাজ্যে প্রতিদিনই বাড়ছে করোনা সংক্রমণ। সংক্রমণ রোধে যুক্তরাজ্যের স্কটল্যান্ড, ওয়েলস এবং উত্তর আয়ারল্যান্ডে নতুন বিধিনিষেধ আরোপ করা হয়েছে। নাইট ক্লাব বন্ধ ঘোষণার সঙ্গে সামাজিক দূরত্বের নিয়ম আবার চালু করা হয়েছে। প্রয়োজনে যেকোনো সিদ্ধান্ত নিতে দ্বিধা করবেন না বলে জানিয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। বিশ্বখ্যাত কে-পপ ব্যান্ড বিটিএস, আরএম, সুগা এবং জিন করোনার তিন সদস্যের পরিচয় পাওয়া গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *