প্রধানমন্ত্রীর কার্যালয়ে পিটার হাসের সঙ্গে দু’দফা বৈঠক। প্রধানমন্ত্রীর  মুখ্য সচিব ও উপদেষ্টার সঙ্গে একান্ত বৈঠক

0

ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস গতকাল বুধবার ব্যস্ত সময় কাটান। ছুটি কাটিয়ে ঢাকায় এসে প্রধানমন্ত্রীর কার্যালয়ে দেড় ঘণ্টা সময় কাটান তিনি। বৈঠকটি দুই দফায় অনুষ্ঠিত হয়।

সূত্র জানায়, বেলা ১১টার দিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে যান পিটার হাস। সেখানে মুখ্য সচিব তোফাজ্জল হোসেন মিয়ার সঙ্গে বৈঠক করেন ।বৈঠকটি প্রায় ৪০ মিনিট স্থায়ী হয়। এরপর তিনি প্রধানমন্ত্রীর অর্থনৈতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টার সঙ্গে বৈঠকে বসেন। দ্বিতীয় বৈঠকটি এক ঘন্টা এবং এক চতুর্থাংশ স্থায়ী হয়েছিল। চলমান রাজনৈতিক ও কূটনৈতিক অচলাবস্থার মধ্যে এই দুই বৈঠক হয়। তবে বৈঠকের বিষয়টি নিশ্চিত হওয়া গেলেও সেখানে কী আলোচনা হয়েছে তা জানা যায়নি। এ নিয়ে উভয় পক্ষই নীরবতা পালন করছে।

এর আগে ঢাকায় ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূতের বাসায় পশ্চিমা কূটনীতিকদের সঙ্গে এক চা অনুষ্ঠানে যোগ দেন মার্কিন রাষ্ট্রদূত। সকালে ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলির বাসভবনে ১২টি দেশের রাষ্ট্রদূত, হাইকমিশনার এবং কূটনীতিকরা অংশ নেন।

বৈঠকে অংশ নেওয়া একাধিক কূটনীতিক বলেন, আগামী সপ্তাহে ইইউর নির্বাচন-পূর্ব পর্যবেক্ষণ দল ঢাকায় আসবে। প্রতিনিধি দলের কার্যক্রম ও আসন্ন জাতীয় নির্বাচন নিয়ে আলোচনা হয় চা চক্রে। অন্যান্য যারা অংশ নেন তারা হলেন- ফ্রান্সের রাষ্ট্রদূত মারি মাসডুপি, কানাডার হাইকমিশনার লিলি নিকোলস, সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত রেটো সেজফ্রাইড রেংলি, অস্ট্রেলিয়ার হাইকমিশনার জেরেমি ক্রিস্টোফার, স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিসকো ডি অ্যাসিস বেনেটিজ সালাস, জার্মানির ডেপুটি অ্যাম্বাসেডর জেন জেনোস্কি, ডেপুটি অ্যাম্বাসেডর অব অ্যাসেস। জাপানের তাতসুয়া মাচিদা, সুইডেনের দূতাবাসের কাউন্সেলর জ্যাকব ইটাত। , ইতালির ডেপুটি অ্যাম্বাসেডর ম্যাটিয়া ভেনচুরা, ব্রিটিশ হাইকমিশনের কর্মকর্তা সাইমন লিভার এবং নেদারল্যান্ডের ডেপুটি অ্যাম্বাসেডর ম্যাথিয়াস জেল উডস্ট্রা। এছাড়া দুপুরে রাজধানীর বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ওয়ার্কার্স ফেডারেশনের কার্যালয়ে যান পিটার হাস। সেখানে শ্রমিক নেতাকে হত্যা করা হয়। শহিদুল ইসলাম ইস্যুতে ফেডারেশনের নেতাদের সঙ্গে বৈঠক করেন তিনি। পরে তারা সাংবাদিকদের বলেন, শহিদুল ইসলাম হত্যাকাণ্ডের তদন্তে যুক্তরাষ্ট্র কড়া নজর রাখছে। মার্কিন যুক্তরাষ্ট্র এই মামলার পূর্ণ তদন্ত প্রত্যাশা করে; জড়িতদের জবাবদিহি করা হবে।

গত ২৫ জুন রাতে গাজীপুরের বাগানবাড়ি এলাকায় দুর্বৃত্তদের হামলায় শহীদুল ইসলাম নিহত হন। বকেয়া বেতন আদায়ের জন্য দর কষাকষি করতে গিয়ে মালিকের হাতে তাকে হত্যা করা হয় বলে পরিবারের দাবি।

পিটার হাস বলেন, শ্রমিক অধিকার নিয়ে কাজ করা শহীদুল ইসলামের পরিবারের সঙ্গে সংহতি জানাতে আজ আমি এখানে এসেছি। শ্রমিকরা যেখানেই কাজ করুক না কেন ট্রেড ইউনিয়ন গঠনের সুযোগ দিতে হবে। তাদের বেতন দাবি করার সুযোগ দেওয়া উচিত। বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনীর তদন্ত সম্পর্কে তিনি বলেন, এই হত্যাকাণ্ডের পেছনে কারা রয়েছে তা খুঁজে বের করার ক্ষমতা তাদের আছে। এর সঙ্গে যারা জড়িত তাদের তারা আইনের আওতায় আনতে সক্ষম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *