মরিচ প্রতি কেজি ৪০০ টাকা, কোথাও ৬০০ টাকা

0

আমদানির পরও নিয়ন্ত্রণে আসেনি কাঁচা মরিচের বাজার। ভারত থেকে কাঁচা মরিচ আসার পরদিন দাম অর্ধেকে নেমে যায়। কিন্তু এই হার স্থায়ী হয়নি। পরদিন আবার কেজিতে ৮০ থেকে ১০০ টাকা বাড়ানো হয়। সে হিসেবে বুধবার দাম বেড়েছে চারশ টাকায়।

পাইকারি ও খুচরা ব্যবসায়ীদের দাবি, অতিবৃষ্টি ও খরার কারণে দেশে কাঁচা মরিচের উৎপাদন ব্যাহত হয়েছে। অন্যদিকে ভারতও পর্যাপ্ত আমদানি করছে না। আমদানি করা কাঁচা মরিচের দাম ২০০ টাকা বেশি।

এছাড়াও, একটি পচনশীল পণ্য হওয়ার কারণে কিছু পথ হারিয়ে যায়। এর পাশাপাশি সড়কে যাতায়াতসহ নানা খরচ রয়েছে। এসব কারণে সবুজ মরিচের দাম বাড়ছে।

গত সোমবার ঢাকার বাজারে প্রতি কেজি কাঁচা মরিচ ছিল ১৬০ থেকে ২০০ টাকা। একদিন পর বিক্রি হয় ২২০ থেকে ২৮০ টাকায়। আজ তা বিক্রি হয়েছে ৪০০ টাকা দরে। তবে মগবাজার, মালিবাগসহ অন্যান্য বাজারে বেশি দামে বিক্রি হয়।

অন্যদিকে ঢাকার বাইরের জেলাগুলোতে কাঁচা মরিচ বেশি দামে বিক্রি হচ্ছে বলে জানা গেছে। একই সঙ্গে জেলা প্রতিনিধিরা জানান, কোথাও কোথাও কাঁচা মরিচরের দাম বেড়েছে ৬০০ টাকা।

কারওয়ান বাজারের খুচরা বিক্রেতা পাইকারি বাজার থেকে প্রতি কেজি কাঁচা মরিচ ৩৭০ টাকা কেনার ভাউচার দেখান। সোহেল বলেন, “দোকানে এনে মাপার পর কিছু ঘাটতি আছে। তাহলে ৪০০ টাকার নিচে বিক্রি করব কীভাবে।’

বাজারে হঠাৎ করে দাম বৃদ্ধি পাওয়ায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরও সারাদেশে অভিযান শুরু করেছে। বেশি দাম নেওয়ায় মরিচ ব্যবসায়ীদের জরিমানা। এরপরও দাম নিয়ন্ত্রণে আসেনি।

আজও ঢাকাসহ বিভিন্ন স্থানে অভিযান চালিয়েছে সংগঠনটি। ৯৫টি ব্যবসায়িক জরিমানা করা হয় মোট ৫ লাখ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *