ভারতে সাফ খেলতে ফুটবলারদের অনুমতি দিচ্ছে না পাকিস্তান

0

ফিফার নিষেধাজ্ঞার কারণে সাফ চ্যাম্পিয়নশিপেও নেই শ্রীলঙ্কা। সফরকারী দল লেবানন এবং কুয়েতের সাথে ভারতের বেঙ্গালুরু একটি প্রতিযোগিতামূলক টুর্নামেন্টের ইঙ্গিত দিয়েছে। কিন্তু হঠাৎ করেই এই টুর্নামেন্টে নতুন সংকট দেখা দিয়েছে।

সে দেশের সরকার পাকিস্তান ফুটবল দলের কাউকে ভারতে যাওয়ার জন্য এনওসি (অনাপত্তি সনদ) দিচ্ছে না। শেষ মুহূর্তে পাকিস্তান অংশগ্রহণ না করলে ২১ জুন নির্ধারিত সাফ চ্যাম্পিয়নশিপ নিয়ে অনিশ্চয়তা দেখা দেবে। আর এ কারণে বৃহস্পতিবার কার্যনির্বাহী কমিটির জরুরি বৈঠক ডেকেছে সাফ কর্তৃপক্ষ।

তবে দক্ষিণ এশীয় ফুটবল অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল গতকাল বলেন, এই মুহূর্তে টুর্নামেন্ট স্থগিত করার কোনো সুযোগ নেই। প্রয়োজনে সাতটি দল নিয়ে অনুষ্ঠিত হবে দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ-খ্যাত এই টুর্নামেন্ট। টুর্নামেন্টের সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য এই বৈঠক ডাকা হয়েছে। পাকিস্তান ফুটবল ফেডারেশনকে তাদের সরকারের অনুমতি এবং ভিসার অগ্রগতি সম্পর্কে ভারতীয় ফুটবল ফেডারেশনকে বৈঠকে জানাতে বলা হয়েছে।

এশিয়া কাপ ক্রিকেটে ভারতীয় দল পাকিস্তানে না আসায় পাকিস্তান ভারতে ফুটবল দল পাঠাবে না বলে মনে করা হচ্ছে। দুই দেশের রাজনৈতিক সংকটের কারণে এবারের সফর ইভেন্টকে অনিশ্চয়তার মধ্যে ফেলতে চায় না সংস্থাটি। আর আগামীকাল সাফের কার্যনির্বাহী কমিটি অংশগ্রহণকারী দলগুলোর ফেডারেশন কর্মকর্তাদের সঙ্গে জুম বৈঠক করবে। দলগুলোর ভিসা প্রক্রিয়াসহ আসন্ন সাফের অগ্রগতি নিয়ে আলোচনা হবে।

ওই বৈঠকে ছাড়পত্র স্থগিত করার বিষয়টিও উঠতে পারে বলে ইঙ্গিত দিয়ে হেলাল বলেন, বর্তমান প্রেক্ষাপটে ছাড়পত্র বিলম্বিত হওয়ার কোনো সম্ভাবনা নেই। কারণ এখানে আয়োজক ভারত এবং সম্প্রচারকদেরও বিষয়টি দেখতে হবে। কার্যনির্বাহী কমিটি চাইলে হয়তো সিদ্ধান্ত হতে পারে। তবে আমি সাফের সাধারণ সম্পাদক পদ থেকে সরে দাঁড়ানোর পক্ষে নই। পাকিস্তান না খেললে টুর্নামেন্টে সাতটি দল থাকবে। সেক্ষেত্রে এক গ্রুপে চারটি এবং অন্য গ্রুপে তিনটি দল থাকবে।

স্বাগতিক ভারত, নেপাল ও কুয়েত গ্রুপ এ পাকিস্তানের সাথে যোগ দিয়েছে। শেষ পর্যন্ত পাকিস্তান না খেললে তিনটি দলের মধ্যে দুটি সেমিফাইনালে উঠবে। এই গ্রুপ শিডিউল আপডেট করা হবে. বি গ্রুপে খেলবে লেবানন, বাংলাদেশ, মালদ্বীপ ও ভুটান। এই টুর্নামেন্টের আগে মরিশাসে চার দেশের একটি টুর্নামেন্ট খেলবে পাকিস্তান ফুটবল দল। তারা পিএসবি (পাকিস্তান স্পোর্টস বোর্ড) থেকে সেই সফরের অনুমতি পেয়েছে।

পাকিস্তানের প্রভাবশালী দৈনিক ডন জানিয়েছে, এশিয়া কাপ ক্রিকেট নিয়ে চরম হতাশ দেশটির ক্রিকেট বোর্ড। পাকিস্তানে কয়েকটি ম্যাচ খেলার পর নিরপেক্ষ ভেন্যুতে বাকি ম্যাচগুলোকে ‘হাইব্রিড’ হিসেবে দেওয়া হয়। কিন্তু শেষ পর্যন্ত পিসিবির সেই প্রস্তাবে রাজি হয়নি বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা ও আফগানিস্তান।

আগামী অক্টোবরে ভারতে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপে পাকিস্তান অংশগ্রহণ করবে কিনা তা নিয়ে এখন শঙ্কা রয়েছে। এর মধ্যে যদি পাকিস্তান ফুটবল দল ভারতে সাফ চ্যাম্পিয়নশিপ খেলতে যায়, তাহলে তাদের দলকে পরবর্তী তারিখে ক্রিকেট বিশ্বকাপ খেলতে ভারতে পাঠাতে হবে – এমন একটি জটিল সমীকরণ যে পাকিস্তান দল সাফ-এ অংশগ্রহণ করবে। .

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *