মুম্বাইয়ে উন্মুক্ত অনুষ্ঠানে হিট স্ট্রোকে ১১ জনের মৃত্যু

0

ভারতে উন্মুক্ত সরকারী অনুষ্ঠানে হিট স্ট্রোকে ১১ জনের মৃত্যু হয়েছে। এছাড়া একই অনুষ্ঠানে তাপজনিত স্বাস্থ্য সমস্যায় অসুস্থ হয়ে পড়েছেন আরও অনেকে। এসব অসুস্থদের অনেকেই হাসপাতালে ভর্তি হয়েছেন।

সোমবার এক প্রতিবেদনে ভারতীয় সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে।

রবিবার মহারাষ্ট্রের নাভি মুম্বাইয়ের খারঘরে মহারাষ্ট্র ভূষণ পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। তীব্র তাপদাহ ও তাপপ্রবাহে সেখানে অন্তত ১১ জনের মৃত্যু হয়েছে। ১২০ জনেরও বেশি মানুষ অসুস্থ হয়ে পড়েছে। তাদের অনেককে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

খবর অনুযায়ী, রবিবার রাজ্যে মহারাষ্ট্র ভূষণ পুরস্কার অনুষ্ঠানের সময় প্রখর রোদে খোলা আকাশের নিচে বসে হিট স্ট্রোকের কারণে ১১ জনের মৃত্যু হয়েছে, মহারাষ্ট্রের উপ-মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নাবিস বলেছেন। তাপজনিত স্বাস্থ্য সমস্যায় আরও প্রায় ৫০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, পুরস্কার বিতরণী অনুষ্ঠানের জন্য সবকিছু সাজানো হলেও হাজারো মানুষের মাথার ওপরে কোনো আশ্রয় ছিল না।

মহারাষ্ট্রের একজন সমাজকর্মীকে পুরস্কৃত করার জন্য এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। পুরস্কার তুলে দেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে এবং উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশও।

অনুষ্ঠানটি নভি মুম্বাইতে অনুষ্ঠিত হয়েছিল এবং দিনের তাপমাত্রা সর্বোচ্চ ৩৮ ডিগ্রি সেলসিয়াস হিসাবে রেকর্ড করা হয়েছিল।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে এক ঘোষণায় বলেছেন যে অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে যারা হিট স্ট্রোকে মারা গেছেন তাদের পরিবারকে ৫ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে।

এছাড়া অসুস্থদের যথাযথ চিকিৎসার ব্যবস্থা করতেও নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *