আন্তর্জাতিক।তুরস্কে এরদোগান যুগের অবসান হচ্ছে

0

আগামী মাসে তুরস্কের জাতীয় নির্বাচন। এই নির্বাচন এমন এক সময়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে যখন ‘পিপলস রিপাবলিক অব তুরস্ক’ প্রতিষ্ঠার শততম বার্ষিকী পূর্ণ হবে। দেশটির বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান একজন সাধারণ পরিবার থেকে এসেছেন। তিনি তুরস্কের রাজধানী আঙ্কারার প্রথম মেয়র নির্বাচিত হন (১৯৯৪-১৯৯৮)। মেয়র হিসেবে সফল হওয়ার পর, তিনি জাতীয় পর্যায়ে ভূমিকা রাখার জন্য ২০০১ সালে জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি (একে) প্রতিষ্ঠা করেন। তিনি দল গঠনের এক বছরের মধ্যে ক্ষমতায় আসেন। ২০০৩ সালে, তিনি তুরস্কের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন। তারপর থেকে তিনি টানা ২১ বছর (২০০৩-২০২৩) ক্ষমতায় রয়েছেন। এর মধ্যে, তিনি ২০১৭ সাল থেকে তিনবার প্রধানমন্ত্রী এবং রাষ্ট্রপতি হিসাবে দুটি মেয়াদ পূর্ণ করতে চলেছেন।

তিনি প্রধানমন্ত্রী থাকাকালীন সংসদীয় ব্যবস্থার পরিবর্তন করেন এবং রাষ্ট্রপতিশাসিত সরকার প্রবর্তনের মাধ্যমে রাষ্ট্রের সমস্ত ক্ষমতা নিজের হাতে তুলে নেন। ক্ষমতার প্রভাব বাড়তে থাকে। জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক রাজনীতিতে তিনি একজন গুরুত্বপূর্ণ ব্যক্তি হয়ে ওঠেন। ২০১৬ সালে তার মেয়াদকালে তিনি সবচেয়ে বড় চ্যালেঞ্জের সম্মুখীন হন। সেই সময় তিনি একটি সামরিক অভ্যুত্থানের মাধ্যমে তাকে ক্ষমতাচ্যুত করার ষড়যন্ত্র নস্যাৎ করেন। এ ঘটনায় তিনি প্রতিপক্ষের ওপর ব্যাপক দমন-পীড়ন চালান। অনেককে শাস্তি দিয়েছেন । এ ঘটনার পর আগামী মে মাসের নির্বাচনে বড় চ্যালেঞ্জের মুখে পড়ছেন তিনি।

জাতীয় সংসদ এবং রাষ্ট্রপতি নির্বাচনের সাথে তুরস্কের প্রতিনিধি নির্বাচন একযোগে অনুষ্ঠিত হবে। অনেক জোট ও দল অংশ নিলেও রাষ্ট্রপতি পদে মোট ৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাদের মধ্যে প্রধানত দুই প্রধান প্রতিদ্বন্দ্বী – ক্ষমতাসীন এ.কে. দলের প্রধান, প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান এবং প্রধান বিরোধী দল সিএইচপি থেকে কামাল কিলিচদারুগলু।

প্রধান বিরোধী দল এরদোগানের শাসনের বিভিন্ন ব্যর্থতাকে পুঁজি করে প্রচারণা চালাচ্ছে। যেমন ১. মুদ্রাস্ফীতি ও অর্থনৈতিক সংকট, ২. কর্তৃত্ববাদী শাসনের অবসান এবং ধর্মনিরপেক্ষতার আদর্শ রক্ষা, ৩. রাষ্ট্রপতি ব্যবস্থা থেকে সংসদীয় শাসন ব্যবস্থার পুনঃপ্রবর্তন, ৪  যৌথ নেতৃত্ব ও আইনের শাসন প্রতিষ্ঠা, ৫. দুর্নীতি দূর করা , দুর্নীতি, অনিয়ম।

এরদোগানের মূল বক্তব্য হচ্ছে উন্নয়ন ও রাজনৈতিক স্থিতিশীলতা। তার বক্তব্য- নির্বাচনে জন মোর্চা ক্ষমতায় এলে তা টিকবে না। এতে রাজনৈতিক ও প্রশাসনিক সংকট দেখা দেবে। কারণ বিরোধীদের মধ্যে উত্তেজনা ও অনৈক্য রয়েছে। অন্যদিকে দীর্ঘদিন ক্ষমতায় থাকায় নিজের একটা ইমেজ তৈরি করতে পেরেছেন। মুসলিমদের মধ্যে তার জনপ্রিয়তা তার ইসলামী মূল্যবোধের সমর্থনের জন্য উল্লেখযোগ্য। তবে তিনিও সমালোচনার ঊর্ধ্বে নন। তার একটা নেতিবাচক দিকও আছে।

রাষ্ট্রপতি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন জনমোর্চা নেতা কামাল। যদিও তিনি এরদোগানের মতো ক্যারিশম্যাটিক নন, তবে বিরোধী দলের একমাত্র প্রার্থী হিসেবে তিনি কিছু বাড়তি সুবিধা পাবেন। তিনি এরদোগান বিরোধী সব ভোট আশা করছেন।

বিভিন্ন জনমত অনুযায়ী, বাজি তার জন্য একটু ভারী। তবে নির্বাচন ঘনিয়ে আসায় এ অবস্থা অস্বাভাবিক নয়। কারণ, এরদোগান একজন অভিজ্ঞ রাজনীতিবিদ এবং অনেক নির্বাচন পরিচালনার অভিজ্ঞতা রয়েছে। নির্বাচনকে সামনে রেখে একের পর এক তার রাজনৈতিক, সামরিক ও অর্থনৈতিক অর্জনগুলো সামনে নিয়ে আসছেন তিনি। ভোটারদের আস্থা নেওয়ার চেষ্টা করছেন।

তুরস্কের নির্বাচনে তিনটি স্পষ্ট প্রবণতা রয়েছে: ডানপন্থী, মধ্যপন্থী এবং বামপন্থী। ক্ষমতাসীন এ.কে. দলটির জন মোর্চা ইসলামী আদর্শের রাজনৈতিক দলগুলোর প্রতিনিধিত্ব করে। যেকোনো স্বৈরাচারী শাসকের লক্ষ্য থাকে বিভিন্ন কৌশলের মাধ্যমে ক্ষমতায় থাকা। বিভিন্ন জন-সন্তুষ্টিমূলক কর্মসূচির মাধ্যমে জনসমর্থন ও ভোট সংগ্রহ করা। সেক্ষেত্রে তিনি ধর্মকে ব্যবহার করেছেন। উদাহরণস্বরূপ, তুরস্কের দীর্ঘস্থায়ী হাগিয়া সোফিয়া গির্জা, যা পরে একটি জাদুঘর এবং বিশ্ব ঐতিহ্য হিসাবে সংরক্ষিত ছিল, একটি মসজিদে রূপান্তরিত হয়েছে।

সিএইচপি-র নেতৃত্বাধীন ন্যাশনাল ফ্রন্ট ধর্মনিরপেক্ষ এবং মধ্যপন্থী রাজনৈতিক বর্ণালীর প্রতিনিধিত্ব করে। যদিও তাদের জোটেও ইসলামপন্থী রাজনৈতিক দলগুলোর অবস্থান রয়েছে। সিএইচপি, তুরস্কের জাতির পিতা কামাল আতাতুর্ক দ্বারা প্রতিষ্ঠিত প্রাচীনতম এবং বৃহত্তম ধর্মনিরপেক্ষ রাজনৈতিক দল, আদর্শগতভাবে আগের মতো শক্তিশালী নয়। কারণ, তারা ক্ষমতার ইস্যুতে ইসলামপন্থী দলগুলোর সঙ্গে সমঝোতাও করেছে বা করতে হয়েছে। এ কারণে এ দলের অনেক সদস্য-সমর্থকের মধ্যে তীব্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে এবং এ কারণে অনেকেই তাদের সমর্থন প্রত্যাহার করে বাম এইচডিপি জোটকে সমর্থন করছেন। এমনকি শাসক দলের নেতৃত্বের বিরুদ্ধেও ক্ষুব্ধ মোর্চার একাংশ।

বামপন্থী এইচডিপির নেতৃত্বে শ্রম মুক্তি জোট দেশের শ্রমজীবী মানুষের প্রতিনিধিত্ব করে। তাদের শক্ত অবস্থান না থাকলেও এই দুই সার্কেলের বাইরে বিকল্পধারা তৈরির প্রচেষ্টায় তারা এগোচ্ছে।

ইউরো নিউজ লেটার এবং তুরস্কের গবেষণা প্রতিষ্ঠান ওআরসির সর্বশেষ জনমত জরিপ অনুসারে, এখন পর্যন্ত বিরোধী দল সিএইচপি নেতা জন মোর্চার প্রার্থী কামাল এ.কে. দলটি এরদোগের চেয়ে এগিয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *