তাইওয়ানকে ঘিরে আবারও চীনের সামরিক মহড়া

0

তাইওয়ানের আশেপাশে সামরিক মহড়া শুরুর ঘোষণা দিয়েছে চীন। আজ শনিবার থেকে তিন দিন ধরে চলবে এই মহড়া। এদিকে, তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন যুক্তরাষ্ট্রে ১০ দিনের সফর শেষে শনিবার দেশে ফিরেছেন।

গত বছরের আগস্টের শুরুতে মার্কিন হাউস অফ রিপ্রেজেন্টেটিভের স্পিকার ন্যান্সি পেলোসি যখন তাইওয়ান সফর করেন, তখন চীনের সামরিক বাহিনীও তাইওয়ানের চারপাশে সামরিক মহড়া চালায়। তাইওয়ানের প্রেসিডেন্টের যুক্তরাষ্ট্র সফর শেষে চীন মহড়া চালাচ্ছে। তাইওয়ানের প্রেসিডেন্ট ক্যালিফোর্নিয়ায় গিয়ে মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসির সঙ্গে দেখা করেছেন।

চীনের সামরিক বাহিনী পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) ইস্টার্ন থিয়েটার কমান্ডের মহড়া ঘোষণা করেছে, সিএনএন জানিয়েছে, যা শনিবার (৮ এপ্রিল) শুরু হয়েছিল এবং আগামী সোমবার (১০ এপ্রিল) পর্যন্ত চলবে।

তাইওয়ানের উত্তর, দক্ষিণ ও পূর্ব সীমান্তের জলসীমায় এই মহড়ায় চীনা যুদ্ধবিমান অংশগ্রহণ করবে বলে আশা করা হচ্ছে। পিএলএ-এর ইস্টার্ন থিয়েটার কমান্ডের মুখপাত্র সিনিয়র কর্নেল শি ই শনিবার এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছেন।

অন্যদিকে, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এবং ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেয়েন চীনে তাদের তিন দিনের সফর শেষ করেছেন। সে সময় চীন সামরিক মহড়া শুরুর ঘোষণা দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *