মিয়ানমারে প্রতিরোধ বাহিনীর হামলা।চার দিনে শতাধিক জান্তা সেনা নিহত

0

জান্তা বিরোধী প্রতিরোধ বাহিনী এবং সশস্ত্র জাতিগত গোষ্ঠীগুলো গত চার দিনে মিয়ানমারে সেনাবাহিনীর ওপর হামলা বাড়িয়েছে। মায়ানমারের একটি মিডিয়া আউটলেট ইরাওয়াদি শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে যে গত চার দিনে সারা দেশে বিভিন্ন স্থানে বিরোধীদের হামলায় অন্তত ১১৪ জন সরকারি সেনা নিহত হয়েছে।

খবরে বলা হয়েছে, পিপলস ডিফেন্স ফোর্সেস (পিডিএফ) এবং কারেন জাতিগোষ্ঠীর সশস্ত্র গোষ্ঠী যৌথভাবে সরকারের বর্ডার গার্ড ফোর্সেস (বিজিএফ)-এর ওপর একাধিক হামলা চালিয়েছে। কারেন রাজ্যের মায়াওয়াতি টাউনশিপে এ হামলার ঘটনা ঘটে।

কারেন ও চিন রাজ্যের সাগাইং, মান্দালে, ম্যাগওয়ে এবং তানিনথারি অঞ্চলেও সংঘর্ষের খবর পাওয়া গেছে। তবে গণমাধ্যম স্বাধীনভাবে নিহতের সংখ্যা নিশ্চিত করতে পারেনি।

বুধবার ও বৃহস্পতিবার কারেন রাজ্যের মায়াওয়াতি শহরে প্রতিরোধ বাহিনীর হামলায় ৮৫ জনেরও বেশি সেনা নিহত হয়েছে। বেশ কিছু সশস্ত্র জাতিগোষ্ঠী এখানে পিডিএফ সহ হামলায় যোগ দিয়েছে। সম্মিলিতভাবে, তারা অন্তত পাঁচটি বিজিএফ চৌকিতে হামলা চালায়, দাবি করেন প্রতিরোধ বাহিনীর একজন কমান্ডার। দুই দিনের অভিযানে বিজিএফের পাঁচটি ফাঁড়ি দখল ও পুড়িয়ে দেওয়া হয়। ৭৫টি আগ্নেয়াস্ত্র সংগ্রহ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *