ডায়াবেটিস এড়াতে যা করবেন

0

সারা বিশ্বে ডায়াবেটিস রোগীর সংখ্যা বাড়ছে। রক্তে শর্করার মাত্রা বেড়ে গেলে সবাই এই রোগে আক্রান্ত হয়। আমরা অনেকেই জানি যে অতিরিক্ত চিনি খেলে ডায়াবেটিস হয়, এ ছাড়াও বিভিন্ন কারণে ডায়াবেটিস হয়। যারা এই রোগের শিকার হয় তারা অনেক কঠিন রোগে আক্রান্ত হয়।

ডায়াবেটিস সাধারণত দুই ধরনের হয়। একটিকে সাধারণ ডায়াবেটিস বলা হয়, অন্যটিকে প্রিডায়াবেটিসও বলা হয়। বর্ডারলাইন ডায়াবেটিসকে প্রিডায়াবেটিস বলা হয়। প্রতিদিনের কিছু অভ্যাস আছে যেগুলো ছেড়ে দিলে আপনি ডায়াবেটিস এড়াতে পারবেন।

উদাহরণ স্বরূপ

অতিরিক্ত চিনি ও শর্করা খাবেন না: বলা হয়ে থাকে খুব বেশি শর্করা এবং চিনিযুক্ত খাবার খেলে রক্তে শর্করার মাত্রা ধীরে ধীরে বাড়তে থাকে। এর ফলে ডায়াবেটিস হয়। তাই প্রতিদিনের খাবার থেকে চিনিযুক্ত খাবার এড়িয়ে চলুন। অনেক সময় অনেক প্যাকেটজাত খাবারেও একটু বেশি কার্বোহাইড্রেট থাকে। তাছাড়া মিষ্টি আলু, পাস্তা, পিজ্জার মতো খাবারে কার্বোহাইড্রেট বেশি থাকে। তাই প্রতিদিনের খাবারের তালিকা দেখে এগুলো বাদ দিন।

কী খাবেন: আপনি যদি আপনার রক্তে শর্করার মাত্রা অর্থাৎ ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে চান তবে আপনার ডায়েটে ফাইবার সমৃদ্ধ খাবার যোগ করুন। সিডিসি, ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের একটি প্রতিবেদন অনুসারে, যারা প্রতিদিন কলা, আপেল, মটরশুটি এবং অ্যাভোকাডোর মতো খাবার খান তাদের ডায়াবেটিস হওয়ার ঝুঁকি কম থাকে। এছাড়াও তাদের শরীর খুব শক্তিশালী। তাই নিজেকে সুস্থ রাখতে এগুলোকে আপনার খাদ্যতালিকায় যোগ করুন।

প্রতিদিন ব্যায়াম করুন: ডায়াবেটিস এড়াতে চাইলে প্রতিদিন ব্যায়াম করুন। আপনার যদি ব্যায়াম করার সময় না থাকে, তাহলে অন্তত আধা ঘণ্টা দ্রুত হাঁটুন বা বাড়িতে একটি ট্রেডমিল কিনে তাতে দৌড়ান। এটি আপনার শরীরকে সুস্থ রাখার পাশাপাশি বিভিন্ন রোগ থেকে বাঁচাবে।

প্যাকেটজাত মিষ্টি পানীয় এড়িয়ে চলুন: অনেকে অনেক ধরনের জুসের প্যাকেট খেয়ে থাকেন। এটা শরীরের জন্য মোটেও ভালো নয়। এটি রক্তে শর্করার মাত্রা বাড়ায়। তাছাড়া রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে শরীরকে হাইড্রেটেড রাখা খুবই জরুরি। তাই চিনিযুক্ত খাবার এড়িয়ে চলুন অর্থাৎ প্যাকেটজাত ফলের রস বা মিষ্টি এড়িয়ে চলুন। এই খাবারগুলি রক্তে শর্করার পাশাপাশি ওজনকে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করবে।

অতিরিক্ত ওজন কমে যাওয়া: ডায়াবেটিসের আরেকটি লক্ষণ হলো অতিরিক্ত ওজন বেড়ে যাওয়া। অর্থাৎ খুব অল্প বয়সে হলেও তরুণীদের মধ্যেও আজকাল ডায়াবেটিসের লক্ষণ দেখা যাচ্ছে। তাই কখনই অতিরিক্ত খাবেন না। ঘন ঘন ছোট খাবার খান। প্লেট ভরে একবারে খাবেন না। সর্বদা আপনার ওজন নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করুন, অন্যথায় আপনি ডায়াবেটিস পেতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *