রাতে ঘুমের সমস্যা ? কি খাবেন আর কি খাবেন না

0

অনেকেরই রাতে ঘুমের সমস্যা হয়। দীর্ঘ সময় পর্যাপ্ত ঘুম না হলে অন্যান্য শারীরিক সমস্যা দেখা দেয়। মাথাব্যথা থেকে মেজাজ পরিবর্তন, শারীরিক ক্লান্তি সব সময়। এ কারণে কারো যদি অনিদ্রা থাকে বা রাতে ঘুমাতে সামান্য অসুবিধা হয়, তাহলে বেশ কিছু নিয়ম মেনে চলা প্রয়োজন। যেমন ঘুমাতে যাওয়ার সময় ফোন হাতে নেবেন না। লাইট অফ করে ঘুমাতে গেলে মাঝে মাঝে সহজেই ঘুমিয়ে পড়েন। এসবের পাশাপাশি রাতে ঘুমানোর আগে কী খাবেন আর কী খাবেন না তাও দেখতে হবে।

উদাহরণ স্বরূপ-

১. এমন অনেক খাবার আছে যা শরীরে মেলাটোনিনের পরিমাণ বাড়ায় যেমন মুরগির মাংস, ডিম, সামুদ্রিক খাবার, দুগ্ধজাত খাবার। এই খাবারগুলো প্রোটিন সমৃদ্ধ। এতে মূলত অ্যামিনো অ্যাসিড ট্রিপটোফ্যান থাকে। এটি মেলাটোনিনের সংশ্লেষণে সাহায্য করে, যা ভালো ঘুমে সাহায্য করে।

২. ঘুমাতে যাওয়ার আগে খাবেন না। পরিবর্তে ২ থেকে ২ ঘন্টা আগে খান। তাহলে অ্যাসিডিটির সমস্যা থাকবে না এবং ঘুমও ভালো হবে। সঠিক সময়ে খাওয়া-দাওয়া করলে সঠিক ঘুমের চক্র বজায় থাকবে। আর খাবার সহজে হজম হয়।

৩. যাদের রাতে ঘুমাতে সমস্যা হয় তাদের রাতে চা বা কফি পান করা উচিত নয়। এতে পাল্টাপাল্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

৪. রাতে ঘুমানোর আগে যেকোনো ধরনের বাদাম খেতে পারেন। বাদাম, আখরোট এই বাদামের মতো খাবারে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম এবং জিঙ্ক থাকে যা ভালো ঘুম পেতে সাহায্য করে।

৫. অনেকেরই মাঝরাতে ঘুম থেকে ওঠা, ফ্রিজ খোলা বা রান্নাঘর খুঁজে খাওয়ার অভ্যাস আছে। এই অভ্যাস ত্যাগ করতে হবে। কারণ এই ‘মিডনাইট স্ন্যাকিং’ আপনার ঘুমের ব্যাঘাত ঘটাবে।

৬. রাতে ঘুমাতে যাওয়ার আগে হালকা গরম দুধ খেতে পারেন। কারণ দুধে রয়েছে ট্রিপটোফেন ও মেলাটোনিন। এই দুটি উপাদান সঠিক ঘুমের চক্র বজায় রাখে এবং ভাল ঘুমের প্রচার করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *