ওমিক্রনঃবিশ্ব বাণিজ্য সংস্থার সম্মেলন স্থগিত

0

আগামী সপ্তাহে অনুষ্ঠিতব্য বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) মন্ত্রী পর্যায়ের সম্মেলন শেষ মুহূর্তে স্থগিত করা হয়েছে।

একটি বিবৃতিতে সংস্থাটি জানিয়েছে, দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হওয়া করোনাভাইরাস, ওমিক্রনের নতুন স্ট্রেন নিয়ে উদ্বেগের মধ্যে ডব্লিউটিওর বৃহত্তম সম্মেলন স্থগিত করা হয়েছে। আগামী ৩০ নভেম্বর সম্মেলন শুরু হওয়ার কথা ছিল।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ইতিমধ্যেই দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হওয়া করোনাভাইরাসের একটি নতুন স্ট্রেন ওমিক্রনকে “উদ্বেগজনক” বলে বর্ণনা করেছে। ‘ওমিক্রন’কে এখন পর্যন্ত পাওয়া করোনার সবচেয়ে ভয়ঙ্কর ধরনের একটি বলে মনে করা হয়। প্রাথমিকভাবে করোনার এমন একটি নাম দেওয়া হয়েছিল বি.১.১.৫২৯।

এখন পর্যন্ত দক্ষিণ আফ্রিকা ছাড়াও বাস্তোয়ানা, ইজরায়েল এবং হংকং-এ নতুন ধরনের করোনা শনাক্ত করা হয়েছে। বেলজিয়ামের এক ব্যক্তির শরীরেও ওমিক্রন পাওয়া গেছে। ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) দক্ষিণ আফ্রিকার কয়েকটি দেশে ফ্লাইটের ওপর জরুরি নিষেধাজ্ঞা আরোপ করেছে। যুক্তরাষ্ট্র, কানাডা এবং যুক্তরাজ্য একই ধরনের নিষেধাজ্ঞা আরোপ করেছে।

এই পরিপ্রেক্ষিতে, সম্মেলন স্থগিত করার ঘোষণাটি ডব্লিউটিএ মহাপরিচালক নজি ওকনজো-ইউয়েল করেছেন। তবে সংগঠনের মহাপরিচালক হিসেবে সকল অংশগ্রহণকারী, মন্ত্রী, প্রতিনিধি এবং সুশীল সমাজের সদস্যদের স্বাস্থ্য ও নিরাপত্তা আমার সর্বোচ্চ অগ্রাধিকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *