ব্যাংকের এমডির বয়স ৪৫ বছর হতে হবে, নতুন নীতিমালায় রয়েছে নানা শর্ত

0

ব্যাংকের প্রধান হওয়ার জন্য বিভিন্ন যোগ্যতার মানদণ্ড ও শর্ত নির্ধারণ করে বাংলাদেশ ব্যাংক নতুন নীতিমালা প্রকাশ করেছে; যাতে বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা বিভাগে ব্যবস্থাপনা পরিচালকের সর্বোচ্চ পদ হিসেবে ২০ বছরের অভিজ্ঞতা এবং ন্যূনতম বয়স ৪৫ বছর নির্ধারণ করা হয়েছে। এখন পর্যন্ত মাত্র ১০ বছরের ব্যবস্থাপনা বা ব্যবসা বা পেশাগত অভিজ্ঞতা থাকলেই ব্যাংক প্রধানের এই পদে নিয়োগ পাওয়ার সুযোগ ছিল। ন্যূনতম বয়সের কোনো শর্ত ছিল না।

কেন্দ্রীয় ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নিয়োগের নীতিমালা প্রকাশ করে বলা হয়েছে, এমডি পদে নিয়োগ ও বাতিলের জন্য বাংলাদেশ ব্যাংকের অনুমোদন লাগবে। এই পদটির নাম ‘ব্যবস্থাপনা পরিচালক বা প্রধান নির্বাহী কর্মকর্তা’। ব্যক্তিগত কারণে পদত্যাগ করলেও বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নিতে হবে। এতদিন শুধু বাংলাদেশ ব্যাংককে জানানোর বিধান ছিল।

ব্যাংক পরিচালকের স্বার্থ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সদস্য বা পরিবারের কোনো সদস্য বাণিজ্যিক ব্যাংকের এমডি হতে পারবেন না। নতুন সিদ্ধান্তে এমডিদের চাকরির নিরাপত্তা বাড়লেও, ব্যাংক থেকে নেওয়া বিভিন্ন সুবিধার ওপরও লাগাম দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এমডি হিসেবে দায়িত্ব পালনকালে ব্যাংক থেকে নেওয়া সব সুবিধার বিবরণ চুক্তিতে উল্লেখ করতে হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এমডি পদে নিয়োগ পেতে হলে স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কমপক্ষে স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। অর্থনীতি, হিসাববিজ্ঞান, ফিন্যান্স, ব্যাংকিং, ম্যানেজমেন্ট বা ব্যবসায় প্রশাসনে উচ্চশিক্ষা অতিরিক্ত যোগ্যতা হিসেবে বিবেচিত হবে। ডিজিটাল ব্যাংকের প্রধান নির্বাহী নিয়োগের ক্ষেত্রে এমডি নিয়োগের ক্ষেত্রে তথ্যপ্রযুক্তিতে উচ্চশিক্ষাই বেশি গুরুত্বপূর্ণ হবে। কেন্দ্রীয় ব্যাংক বলেছে, শিক্ষাজীবনের কোনো পর্যায়ে তৃতীয় বিভাগ বা শ্রেণি অনুষ্ঠিত হতে পারে না, এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমানের পরীক্ষার ক্ষেত্রে গ্রেডিং পদ্ধতিতে জিপিএ ৩.০০-এর কম এবং সিজিপিএ-এর ক্ষেত্রে অনুমোদিত বিশ্ববিদ্যালয় ৪.০০ পয়েন্ট স্কেলে ২.৫০ এর কম। এবং ৫.০০ পয়েন্ট স্কেলে ৩.০০ এর কম গ্রহণ করা হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *