মেসিকে স্পেনের জার্সি পরাতে দেল বস্ক সর্বাত্মক চেষ্টা করেছেন

0

এক দেশে জন্ম নিয়েও অন্য দেশের হয়ে খেলা ফুটবলে নতুন কিছু নয়। এমন রেকর্ড রয়েছে ফ্রান্স ও ইংল্যান্ডের। স্পেনের বিশ্বকাপজয়ী কোচ ভিসেন্তে দেল বস্কও লিওনেল মেসিকে স্পেনের হয়ে খেলার জন্য সর্বোচ্চ চেষ্টা করেছিলেন। কিন্তু মোটেও রাজি হননি আর্জেন্টাইন তারকা। তার দেশের মানুষ, তার জন্মভূমি, নীল এবং সাদাকে তার চিরকালের জন্য করেছে।

এরপর মেসি কাতারে সোনালি ট্রফি জেতেন, সেই পুরনো দিনের কথাই বললেন দেল বস্ক। রেডিও মার্কাকে দেওয়া এক সাক্ষাৎকারে সাবেক এই কোচ বলেন, ‘আমি তাকে স্প্যানিশ জাতীয় দলে খেলার জন্য সবরকম চেষ্টা করেছি। কিন্তু লিও সব প্রস্তাব প্রত্যাখ্যান করে। কারণ, সে তার দেশকে খুব ভালোবাসে।’

এর আগে অভিমানে একবার অবসরের ঘোষণা দিয়েছিলেন মেসি। কিন্তু দেশের উন্মাদ ভক্তদের অনুরোধে অবশেষে অবসর ভেঙে আবারো জাতীয় দলের হয়ে মাঠে নামতে হলো তাকে। কিন্তু বিশ্বকাপ ট্রফি তাকে নিয়ে গেছে অনেক দূর। ২০১৪ বিশ্বকাপ খুব কাছে এসেও শিরোপা জিততে পারেনি। ২১০৮ বিশ্বকাপে তিনি একাই আর্জেন্টিনার হাতে মূল পর্বের টিকিট দিয়েছিলেন। কিন্তু চূড়ান্ত লড়াইয়ে তারা ওঠেনি।

২০১০ বিশ্বকাপেও স্পেন তাদের প্রথম ম্যাচে হেরেছিল। কিন্তু দেল বস্কের স্পেন কখনো হারেনি। বাকিদের তারা দর্শক বানিয়ে শিরোপা উদযাপন করে। সেই সোনালি প্রজন্মের অনেকেই আর স্পেন দলে নেই। তারুণ্যের কাঁধে কাতারে এসেছে দলটি। তবে ঝলক দেখালেন, গোল উদযাপনও করলেন তারা। তবে ২০২৬ সালের বিশ্বকাপে বড় চমক হতে পারে স্পেনের এই দলটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *